Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ব্রাজিলে পুলিশের অভিযানে ৪৫ জনের মৃত্যু

ব্রাজিলের রিও ডি জেনেরিও প্রদেশের আইনসভার সদস্য তালিরিয়া পেট্রোন বলেন, অভিযানের নামে কোনো এলাকার জীবনযাত্রাকে এভাবে নরকে পরিণত করার আসলে কোনো ব্যাখ্যা নেই

আপডেট : ০৩ আগস্ট ২০২৩, ০৯:৩০ এএম

ব্রাজিলের তিন রাজ্যে মাদক চক্রের বিরুদ্ধে পুলিশের অভিযানে অন্তত ৪৫ জনের মৃত্যু হয়েছে।দেশটির রিও ডি জেনেরিও, সাও পাওলো এবং বাহিয়ায় এই অভিযান চালায় পুলিশ।

বৃহস্পতিবার (৩ আগস্ট) সংবাদমাধ্যম গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

স্থানীয় প্রশাসনের বরাতে প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার রিও ডি জেনেরিওর কমপ্লেক্সো দা পেনহায় মাদক চক্রের বিরুদ্ধে পুলিশের অভিযানে অন্তত ১০ জনের মৃত্যু হয়। বাহিয়া রাজ্যে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযানে ১৯ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সাও পাওলো রাজ্যে পুলিশের যৌথ অভিযানে ১৬ জনের মৃত্যু হয়েছে। এই অভিযান বেশ কিছুদিন ধরে পরিচালনা করছে ব্রাজিল।

গত সপ্তাহের বৃহস্পতিবার ব্রাজিলের সাওপাওলোর উপকূলীয় শহর গুয়ারুজাতে মাদক চক্রের হামলায় এক পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়। এ ঘটনায় এলাকাটিতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। এই এলাকায় মাদকবিরোধী অভিযানে পুলিশ এখন পর্যন্ত ৫৮ জনকে গ্রেপ্তার, ৪০০ কেজি মাদক এবং ১৮টি আগ্নেয়াস্ত্র উদ্ধার করেছে।

অবশ্য গুয়ারুজায় অভিযানের সমালোচনা শুরু হয়েছে দেশটিতে। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলেছে, গুয়ারুজায় চালানো অভিযান মূলত “পুলিশ কর্মকর্তার মৃত্যুর প্রতিশোধ”।

রিও ডি জেনেরিও প্রদেশের আইনসভার সদস্য তালিরিয়া পেট্রোন এই অভিযানের নিন্দা করেছেন। তিনি বলেছেন, “অভিযানের নামে কোনো এলাকার জীবনযাত্রাকে এভাবে নরকে পরিণত করার কোনো ব্যাখ্যা নেই।”

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, রিও ডি জেনেরিওর কমপ্লেক্সো দা পেনহার আশপাশের স্কুলগুলো বুধবার বন্ধ ছিল; প্রায় ৩,২২০ শিক্ষার্থীকে বাড়িতে থাকতে বাধ্য করা হয়েছে। এছাড়া জাতীয় স্বাস্থ্য পরিষেবার কাজেও ব্যাঘাত ঘটেছে।

About

Popular Links