Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

আগ্রায় নির্মাণ হচ্ছে দ্বিতীয় তাজমহল!

তাজমহলটি আগ্রার ইতমাউদ্দৌলা ভিউপয়েন্ট পার্কে নির্মাণ করা হবে।

আপডেট : ২৮ জানুয়ারি ২০১৯, ০৮:৪৭ পিএম

তাজমহলকে ভারতের গৌরব বললে ভুল হবে না। প্রতি বছর লাখ লাখ পর্যটকের সমাগম হয় ঐতিহাসিক এই নিদর্শনে। ভারত ও বিশ্বজুড়ে তাজমহলের এই জনপ্রিয়তাকে এবার অন্যভাবে কাজে লাগাতে চাচ্ছে ভারত সরকার। এ উদ্দেশ্যে হুবহু তাজমহলের মতো আরেকটি তাজমহল গড়ার সিদ্ধান্ত দেওয়া হয়েছে। 

সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, দিন দিন ভারতের আগ্রা শহরে প্লাস্টিক ও পলিথিনের কারণে দূষণের মাত্রা বেড়ে চলেছে। এই দূষণ সম্পর্কে মানুষকে সচেতন করতে বজ্য প্লাস্টিক ও পলিথিন দিয়েই নির্মাণ করা হবে তাজমহলের প্রতিরূপটি। 

জানা গেছে, নতুন এই তাজমহলটি আগ্রার ইতমাউদ্দৌলা ভিউপয়েন্ট পার্কে নির্মাণ করা হবে।

নতুন তাজমহল নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে 'আনফোল্ড ফাউন্ডেশন' নামের একটি এনজিও এবং যমুনা নদী সংরক্ষণে সচেতনতা বৃদ্ধি নিয়ে কাজ করা প্রতিষ্ঠান 'রিভার কানেকশন ক্যাম্পেইন'। 

'রিভার কানেকশন ক্যাম্পেইন'-এর প্রতিষ্ঠাতা বিরাজ খানদেলওয়াল বলেন, এই পরিকল্পনার ফলে দেশের তরুণ সমাজ সচেতন হবে। তারা প্লাস্টিক ও পলিথিন ব্যবহারের শেষে ফেলে দেওয়ার চেয়ে তা পুনর্ব্যবহারের দিকে খেয়াল রাখবে। 

ছয় মাসের মধ্যে নতুন এই তাজমহল নির্মাণ করার উদ্যোগ দেওয়া হয়েছে। নির্মাণ কাজকে দুই ভাগে ভাগ করা হয়েছে। প্রথম ভাগে ফেলে দেওয়া প্লাস্টিক ও পলিথিন দিয়ে ইকো-ব্রিক নামের এক ধরনের পরিবেশবান্ধব ইট তৈরি করা হবে। এই কাজটি করবে 'আনফোল্ড ফাউন্ডেশন'। দ্বিতীয় ধাপের কাজটি করবে 'রিভার কানেকশন ক্যাম্পেইন'। সেখানে ইট দিয়ে সৌধটি নির্মাণ করা হবে।  


About

Popular Links