Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

১১০ বছর বয়সে লিখতে-পড়তে শিখে কাহতানির উচ্ছ্বাসের শেষ নেই

পড়াশোনা না করে জীবনের এতো বছর অতিবাহিত হওয়ায় দুঃখ প্রকাশ করেন আল-কাহতানি নামের ওই বৃদ্ধা

আপডেট : ০৭ আগস্ট ২০২৩, ০৫:৫৬ পিএম

“কখনও না করার চেয়ে দেরিতে করা ভালো” এমন প্রবাদকেই সত্যি করে স্কুলে ভর্তি হয়েছেন ১১০ বছর বয়সী এক সৌদি নারী। আর এই বয়সে লিখতে-পড়তে শিখে উচ্ছ্বাসের শেষ নেই তার।

নাওদা আল-কাহতানি নামে ওই নারী দেশটির দক্ষিণ-পশ্চিমে উমওয়াহ গভর্নরেটের আল-রাহওয়া সেন্টার নামে একটি সংস্থার সহায়তায় স্কুলে ভর্তি হয়েছেন।

ব্যক্তিজীবনে চার সন্তানের মা তিনি। তার সবচেয়ে বড় সন্তানের বয়স ৮০ আর ছোটজনের বয়স ৫০ এর বেশি। আরব নিউজকে তিনি বলেন, “পড়তে ও লিখতে শেখা তার জীবনকে বদলে দিয়েছে।”

নিরক্ষরতা দূরীকরণে এক কর্মসূচির আওতায় ওই বৃদ্ধাসহ আরও অন্তত ৫০ জন নিয়মিত স্কুলে যাচ্ছেন।

স্কুলে বর্ণমালা ও কোরআন পড়া শিখছেন তারা।

আল-কাহতানি জানান, স্কুলের পড়া উপভোগ করছেন তিনি। স্কুল থেকে দেওয়া পড়াও নিয়মিত শিখে যাচ্ছেন।

তিনি আরব নিউজকে বলেন, “১০০ বছরের বেশি বয়সে পড়াশোনায় ফিরে আসার কথা চিন্তা করা কঠিন একটি বিষয় ছিল।”

যদিও পড়াশোনা না করে জীবনের এতো বছর অতিবাহিত হওয়ায় দুঃখ প্রকাশ করেন আল-কাহতানি।

তবে পড়াশোনার কারণে তার জীবনে অনেক কিছু পরিবর্তন এনেছে বলে মনে করেন তিনি।

আল-কাহতানি বলেন, “শিক্ষা জীবনে ফিরতে দেরি আসলে তার একার সমস্যা নয়। বরং এই অঞ্চলের গ্রামীণ এলাকা এবং গ্রামের শত শত মেয়ের জন্য এটি ছিল সাধারণ সমস্যা। এখানকার ভৌগলিক বিচ্ছিন্নতার কারণে শত শত মেয়ে পড়াশোনা শেষ করতে পারেনি।”

এদিকে এই নারীর পড়াশোনা করার উদ্যমতায় সহযোগিতা করছেন তার চার সন্তান। দীর্ঘ সময়ের বিরতিতে তাদের মা পড়াশোনা শুরু করলেও এটিকে ইতিবাচকভাবে দেখছেন তারা।

তার ৬০ বছর বয়সি ছেলে মোহাম্মদ জানান, তিনি প্রতিদিন সকালে তার মাকে স্কুলে নিয়ে যান এবং ক্লাস শেষে তার জন্য অপেক্ষা করেন। তিনি খুশি এবং গর্বিত যে তিনি (মা) প্রতিদিন নতুন কিছু শিখছেন।

মোহাম্মদ বলেন, “আমরা অবশ্যই জানি যে এই বিষয়টি আমাদের মায়ের জন্য সহজ নয়, যার বয়স ১১০ বছরের বেশি। তবে এটি এমন একটি পদক্ষেপ যা পরিবারের সব সদস্যকে গর্বিত করে।”

আল-কাহতানির আশা, “কর্তৃপক্ষ জনশিক্ষার জন্য আরও স্কুল প্রতিষ্ঠা করবে। যাতে দেশের অন্য নিরক্ষররাও শিক্ষা গ্রহণ করতে পারেন।”

About

Popular Links