Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের হিমাচলে বন্যা-ধসে ৫০ জনের মৃত্যু

হিমাচল রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং রাজ্যের বাসিন্দাদের বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, সরকার ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ পাঠানোর চেষ্টা করছে

আপডেট : ১৫ আগস্ট ২০২৩, ১১:৪৮ এএম

ভারতের হিমাচল রাজ্যে গত কয়েকদিন ধরে টানা ভারি বৃষ্টিতে বন্যা ও ভূমিধসে অন্তত ৫০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এরমধ্যে রাজ্যের সিমলায় একটি মন্দির ভেঙে অন্ততপক্ষে ৯ জনের মৃত্যু হয়েছে। 

মঙ্গলবার (১৫ আগস্ট) পাওয়া সবশেষ তথ্যানুযায়ী, রাজ্যের মান্ডিতে বন্যায় মারা গেছেন ১১ জন। সোলানে সাতজন, মান্ডি জেলার সম্ভলে হড়পায় ১০ জনের মৃত্যু হয়েছে। গৃহহীন হয়ে পড়েছেন কয়েক হাজার মানুষ। ওয়ার্ল্ড হেজিটেজের মর্যাদা পাওয়া সিমলা-কালকা রেলপথও ক্ষতিগ্রস্ত হয়েছে। পাহাড়ি নদীগুলোর পানি ক্রমে বেড়ে চলেছে। রাজ্যের বিপাশা নদীর পানি বিপৎসীমার কাছাকাছি পৌঁছেছে।

ভারতের দুই পাহাড়ি রাজ্য হিমাচল ও উত্তরাখণ্ডে মোট ৭০০ রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

হিমাচল রাজ্যের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও শেয়ার করেছেন। সেখানে দেখা যাচ্ছে, তুমুল স্রোত চলছে। এতে ভেসে যাচ্ছে আশপাশের অনেককিছু।

সুখবিন্দর সিং বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি বলেছেন, “সরকার ক্ষতিগ্রস্ত এলাকায় ত্রাণ পাঠানোর চেষ্টা করছে।”

ভারতের আবহাওয়া অফিস জানিয়েছে, সিমলা, সোলান, মান্ডিসহ হিমাচল রাজ্যের বিভিন্ন এলাকায় প্রবল বৃষ্টির সম্ভবনা রয়েছে। পরিস্থিতি আরও খারাপের দিকে যেতে পারে। উত্তরাখণ্ডেও ভারি বৃষ্টিপাত হচ্ছে।

About

Popular Links