Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

মরক্কোর ভূমিকম্পে প্রাণহানি দুই হাজার ছাড়াল

ভূমিকম্পে প্রাণহানির ঘটনায় দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৫৫ পিএম

মরক্কোতে ভূমিকম্পে প্রাণহানি দুই হাজার ছাড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও কমপক্ষে দুই হাজার মানুষ। তাদের অনেকের অবস্থা আশঙ্কাজনক।

রবিবার (১০ সেপ্টেম্বর) মরক্কোর রাষ্ট্রীয় টেলিভিশন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। এর কেন্দ্রস্থল অ্যাটলাস পর্বতমালার ওকাইমেডেনের স্কি রিসোর্টের কাছে। এর গভীরতা ছিল ১৮.৫ কিলোমিটার।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে জানানো হয়েছে, প্রায় দেড় হাজার মানুষ গুরুতর আহত অবস্থায় হাসপাতালে চিকিৎসাধীন আছে।

মরক্কোর মধ্যাঞ্চলে ৬.৮ মাত্রার এই শক্তিশালী ভূমিকম্পটি শুক্রবার রাতে (স্থানীয় সময় ১১টা ১১ মিনিট) আঘাত হানে। মরক্কোতে এটি ছিল এযাবৎকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্প।

ভূমিকম্পে এত প্রাণহানির ঘটনায় দেশটিতে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করা হয়েছে।

এদিকে, মরক্কোতে যাতে মানবিক সহায়তা পাঠানো সহজ হয়, সেজন্য নিজেদের এয়ারস্পেস ব্যবহার করতে দেবে বলে ঘোষণা দিয়েছে আলজেরিয়া।

২০২১ সালে আলজেরিয়া মরক্কোর সঙ্গে সব কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে। দুই দশকেরও বেশি সময় ধরে দুই দেশের মধ্যে কূটনৈতিক দ্বন্দ্ব চলছে।

ভূমিকম্পের পর আলজেরিয়ার প্রেসিডেন্সি এক বিবৃতিতে জানিয়েছেন, ভাতৃপ্রতিম মরক্কান মানুষকে সহায়তার জন্য তারা মানবিক সহায়তা ও লোকবল সরবরাহ করতে প্রস্তুত।

ভূমিকম্পে এত বেশি প্রাণহানির ঘটনায় মরক্কোর প্রতি সমবেদনা জানিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্র ও সরকারপ্রধান। এ ঘটনায় শনিবার বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন।

About

Popular Links