Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

হাইওয়ে আটকে বিক্ষোভ, নেদারল্যান্ডে আটক কয়েকহাজার পরিবেশকর্মী

পরিবেশকর্মীদের দাবি, সরকার মানুষের করের টাকা ব্যয় করছে খনিজ তেল উত্তোলনকারী সংস্থাগুলোর পেছনে

আপডেট : ১১ সেপ্টেম্বর ২০২৩, ০৬:২৩ পিএম

সরকারের নীতির বিরুদ্ধে দুই দিন ধরে হাইওয়ে আটকে বিক্ষোভ দেখাচ্ছিলেন কয়েকহাজার পরিবেশ আন্দোলনকারী। পুলিশ তাদের আটক করেছে। শনিবার (৯ সেপ্টেম্বর) এবং রবিবার কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় নেদারল্যান্ডে রাস্তা।

নেদারল্যান্ড সরকারের প্রশাসনিক রাজধানী হিসেবে পরিচিত হেগ যাওয়ার হাইওয়ে কার্যত বন্ধ হয়ে যায়। হাজার হাজার পরিবেশ আন্দোলনকারী সেখানে পৌঁছে রাস্তা আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন।

পরিবেশকর্মীদের দাবি, সরকার মানুষের করের টাকা ব্যয় করছে খনিজ তেল উত্তোলনকারী সংস্থাগুলোর পেছনে। তাদের বিপুল পরিমাণ ভর্তুকি দেওয়া হচ্ছে। এরই প্রতিবাদে তারা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

শনিবার মিছিলে জলকামান ছোঁড়া হয়। পরে রীতিমতো বলপ্রয়োগ করে পুলিশ ২,৫০০ কর্মীকে গ্রেপ্তার করে। কিন্তু তাতেও দমে যাননি আন্দোলনকারীরা। রবিবার ফের তারা বিক্ষোভ দেখাতে শুরু করেন।

রবিবার অন্তত ৫০০ জনকে একইভাবে আটক করা হয়। পরিবেশকর্মীরা জানিয়েছেন, সোমবার ফের তারা একত্রিত হবেন এবং বিক্ষোভ প্রদর্শন করবেন।

হেগের মেয়র জানিয়েছেন, পরিবেশকর্মীদের আন্দোলনের জন্য সেন্ট্রাল স্টেশনে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল। কিন্তু তারা হাইওয়ে আটকে বিক্ষোভ দেখাতে শুরু করেন। তাই বাধ্য হয়েই বলপ্রয়োগ করতে হয়েছে।

তিনি জানিয়েছেন, আন্দোলন গণতান্ত্রিক অধিকার। সরকার তাতে বাধা দিচ্ছে না। কিন্তু হাইওয়ে বন্ধ করা যাবে না।

আন্দোলনকারীদের বক্তব্য, গোটা বিশ্বে খনিজ তেল ব্যবহারের প্রবণতা যখন কমছে, তখন নেদারল্যান্ড সরকার একাধিক খনিজ তেল উত্তোলনকারী সংস্থাগুলোকে ভর্তুকি দিচ্ছে। যে অর্থ সরকার ব্যয় করছে, তা সাধারণ মানুষের করের টাকা। এ কাজ করা যায় না। এটা অন্যায়।

সম্প্রতি একটি রিপোর্টে প্রকাশিত হয়েছে যে, নেদারল্যান্ড এই কোম্পানিগুলোকে সব মিলিয়ে প্রায় ৩৭ বিলিয়ন ইউরো ভর্তুকি দেয়। এরই প্রতিবাদে শুরু হয়েছে বিক্ষোভ।

About

Popular Links