Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বন্যাকবলিত চীনে খামার থেকে পালিয়েছে ৭০টি কুমির

মাওমিং কর্তৃপক্ষ বলছে, কুমিরগুলোর খোঁজ চলছে। কিন্তু সেখানে এত বেশি ঝড়বৃষ্টি হচ্ছে যে, ভালো করে খোঁজাও যাচ্ছে না। তারা যন্ত্রচালিত নৌকায় করে কুমিরগুলোর খোঁজ করছেন

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২৩, ০৪:১০ পিএম

চীনের দক্ষিণাঞ্চলে গুয়াংডং প্রদেশের মাওমিং শহরে বন্যার পানিতে একটি বাণিজ্যিক খামার থেকে ৭০টির বেশি কুমির পালিয়ে গেছে। ওই অঞ্চলের বাসিন্দাদের ঘরের ভেতর থাকতে বলা হয়েছে।

মাওমিং কর্তৃপক্ষ বলছে, কুমিরগুলোর খোঁজ চলছে। কিন্তু সেখানে এত বেশি ঝড়বৃষ্টি হচ্ছে যে, ভালো করে খোঁজাও যাচ্ছে না। তারা যন্ত্রচালিত নৌকায় করে কুমিরগুলোর খোঁজ করছেন।

গত সপ্তাহে চীনের দক্ষিণাঞ্চলে আঘাত হানে ঘূর্ণিঝড় হাইকুই। এতে দক্ষিণ চীন ও হংকং প্লাবিত হওয়ায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। এখনো বৈরি আবহাওয়া বিরাজ করছে ওই অঞ্চলে। শুরু হয়েছে প্রবল বৃষ্টি আর এতে বন্যা দেখা দিয়েছে। এই বন্যায় পালিয়েছে কুমিরগুলো।

চায়না ন্যাশনাল রেডিও জানিয়েছে, কুমিরগুলো এখনো জলের ভেতরেই আছে। তাদের ধরা যায়নি।

এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, কী পরিস্থিতিতে কুমির পালালো তা তদন্ত করে দেখা হচ্ছে। কতগুলো কুমির পালিয়েছে, তার ঠিক সংখ্যাও তাদের কাছে নেই।

বেইজিং নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, কুমিরগুলো উদ্ধারে জরুরি বাহিনী মোতায়েন করা হয়েছে।

চীনে চামড়া ও মাংসের জন্য কুমির-পালন করা হয়। চীনের চিরাচরিত ওষুধ তৈরির কাজেও এই প্রাণীটি লাগে। যে খামার থেকে কুমিরগুলো পালিয়েছে, ওই খামারে ৬৯টা পূর্ণবয়স্ক ও ছয়টি বাচ্চা কুমির ছিল। খামারটি ছিলি একটি লেকের কাছে। ওই অঞ্চলে কুমির থিম পার্কও আছে।

About

Popular Links