Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ছেলের প্রাক্তন স্ত্রীর বাড়িতে মাশরুম খেয়ে প্রবীণ দম্পতির মৃত্যু

পুলিশের ধারণা ছিল, তাদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়ে থাকতে পারে

আপডেট : ২৫ সেপ্টেম্বর ২০২৩, ০৯:০২ পিএম

ছেলের প্রাক্তন স্ত্রী দাওয়াত করেছিলেন মধ্যাহ্নভোজের। সেখানে মাশরুম খেয়ে একে একে একই পরিবারের তিন প্রবীণের মৃত্যু হয়। ঘটনার ভুক্তভোগী আরেক প্রবীণ প্রায় দুই মাস চিকিৎসা নিয়ে শুক্রবার সুস্থ হয়ে বাসায় ফিরেছেন।

গত ২৯ জুলাই অস্ট্রেলিয়ার দক্ষিণ ভিক্টোরিয়ার লিওনগাথা শহরে এ ঘটনা ঘটে।

সে সময় পুলিশ ধারণা করেছিল, পরিকল্পিতভাবে তাদের হত্যা করা হয়ে থাকতে পারে।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

প্রতিবেদনে বলা হয়, ২৯ জুলাই ইরিন প্যাটারসন নামে এক নারী তার সাবেক শ্বশুর-শাশুড়ি, শাশুড়ির বোন ও স্বামীকে মধ্যাহ্নভোজের নিমন্ত্রণ দেন। খাবারের মধ্যে একটিতে ছিল ডেথ ক্যাপ মাশরুম। খাওয়ার পর কয়েক দিনের মধ্যে সাবেক শাশুড়ি গেইল প্যাটারসন (৭০) এবং তার বোন হিদার উইলকিনসন (৬৬) হাসপাতালে মারা যান। একদিন পর পরে শ্বশুর ডনেরও (৭০) মৃত্যু হয়। আর হিদারের স্বামী ইয়ান উইলকিনসন (৬৮) গুরুতর অসুস্থ অবস্থায় হাসপাতালে ভর্তি হন। প্রায় দুই মাস চিকিৎসার পর তিনি সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

উইলকিনসন পরিবার জানায়, দূষিত খাবার খেয়ে অসুস্থ উইলকিনসন সুস্থ হয়ে উঠেছেন। তাকে হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। এতে স্বস্তি প্রকাশ করে পরিবারটি।

এর আগে ওই হতাহতের ঘটনার পর পুলিশ জানায়, ডন ও গেইলের ছেলে সাইমনের প্রাক্তন স্ত্রী প্যাটারসন। তবে বেশ কিছুদিন ধরে তারা আলাদা থাকছিলেন। তিনি স্বামীর পরিবারের সদস্যদের দাওয়াত করে খাওয়ানোর পর তাদের মৃত্যু হয়। তবে একই খাবার তিনি নিজে খেলেও তার মধ্যে তেমন অসুস্থতা দেখা যায়নি।

তবে যথাযথ প্রমাণ না থাকায় এই নারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়নি পুলিশ।

ইরিন প্যাটারসন জানান, তিনি না বুঝেই মুদি দোকান থেকে ওই মাশরুম কেনেন। সেটিতে বিষক্রিয়ার কারণে ওই দুর্ঘটনা ঘটে।

অস্ট্রেলিয়ার ভেজা, উষ্ণ অঞ্চলে ব্যাপক পরিমাণ ডেথ ক্যাপ মাশরুম জন্মায়। অনেকেই ভালো মাশরুমের সঙ্গে এটিকে গুলিয়ে ফেলেন। যার ফলে এমন দুর্ঘটনার সম্মুখীন হতে হয়।

বিশেষজ্ঞরা বলছেন, প্রতিটি প্রাণঘাতী মাশরুমে একজন সুস্থ প্রাপ্তবয়স্ককে মারার জন্য যথেষ্ট বিষ রয়েছে। এতে শক্তিশালী টক্সিন রয়েছে যা লিভার ও কিডনিকে ধীরে ধীরে বিষিয়ে দেয়।

About

Popular Links