Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর পারমাণবিক অস্ত্রের সফল পরীক্ষার দাবি পুতিনের

পুতিন বলেছেন, এই ক্ষেপণাস্ত্রের সমকক্ষ কোনো অস্ত্র এখনো বিশ্বের আর কারো কাছে নেই। তৈরি হতেও বহু বছর লাগবে। যারা ক্ষিপ্তভাবে রাশিয়াকে হুমকি দেওয়ার চেষ্টা করছে তাদের এখন থেকে দ্বিতীয়বার চিন্তা করতে হবে

আপডেট : ০৬ অক্টোবর ২০২৩, ০২:১১ পিএম

বিশ্বের সবচেয়ে “ক্ষমতাধর” পারমাণবিক শক্তিসম্পন্ন ক্রুজ ক্ষেপণাস্ত্রের চূড়ান্ত সফল পরীক্ষা চালানোর দাবি করেছে রাশিয়া।

দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে সম্প্রচার করা এক অনুষ্ঠানে এই দাবি করেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

এর আগে কয়েকবার এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় ব্যর্থ হয় মস্কো। এবার সফল হওয়ার দাবি করলো। তবে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এখন পর্যন্ত এ বিষয়ে কোনো বিবৃতি প্রকাশ করেনি।

শুক্রবার (৬ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, “বুরভেস্টনিক” নামের এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা আগে অনেকবার ব্যর্থ হওয়ার খবর এসেছিল। ২০১৮ সালে প্রথম এই পরীক্ষামূলক অস্ত্রের কথা ঘোষণা করা হয়েছিল। এর সক্ষমতা নিয়ে পুতিনের বক্তব্যের বাইরে আর কোনো তথ্য পাওয়া যায়নি।

আরও বলা হয়, “বুরভেস্টনিক” ক্ষেপণাস্ত্র পরমাণু অস্ত্র বহনে সক্ষম নয়; এটি নিজেই পারমাণবিক শক্তিধর; যা সামুদ্রিক পাখির মতো খুব নিচ দিয়েও উড়ে যেতে সক্ষম। নেটো এই ক্ষেপণাস্ত্রের কোডনেম দিয়েছে “স্কাইফল”। এটি নিউক্লিয়ার রিয়েক্টর চালিত, যা সলিড ফুয়েল রকেট বুস্টারের মাধ্যমে নিক্ষেপের পর সক্রিয় হওয়ার কথা।

ক্ষেপণাস্ত্রটির সফল পরীক্ষা চালানোর দাবি করে রুশ প্রেসিডেন্ট পুতিন বলেছেন, “আমরা অত্যাধুনিক কৌশলগত অস্ত্রের কাজ শেষ করেছি। যেটা সম্পর্কে আগেই বলেছি এবং কয়েক বছর আগে ঘোষণা দিয়েছিলাম। এই ক্ষেপণাস্ত্রের সমকক্ষ কোনো অস্ত্র এখনো বিশ্বের আর কারো কাছে নেই। তৈরি হতেও বহু বছর লাগবে।”

তিনি আরও বলেছেন, “এটি আসলেই অদ্বিতীয় অস্ত্র। এটি রাশিয়ার যুদ্ধের সক্ষমতা অনেক শক্তিশালী করবে। যারা ক্ষিপ্তভাবে উগ্র ও আগ্রাসী কথাবার্তা বলে রাশিয়াকে হুমকি দেওয়ার চেষ্টা করছে তাদের এখন থেকে দ্বিতীয়বার চিন্তা করতে হবে।”

About

Popular Links