Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজা সীমান্তে জিম্মি মার্কিন মা-মেয়েকে মুক্তি দিলো হামাস

অব্যাহত হামলায় ফিলিস্তিনে মৃত্যুর সখ্যা ৪ হাজার ছাড়িয়েছে

আপডেট : ২১ অক্টোবর ২০২৩, ১০:৪২ এএম

ইসারায়েলে হামলা চালিয়ে তুলে নেওয়া জিম্মিদের মধ্যে দুই মার্কিনিকে মুক্তি দিয়েছে গাজার সশস্ত্র গোষ্ঠী হামাস। গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলার সময় অপহরণ করা হয়েছিল। তারা হলেন– জিডিথ রান্নান ও তার ১৭ বছরের মেয়ে নাতালি।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মা-মেয়ের মুক্তির সত্যতা নিশ্চিত করেছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শুক্রবার (২০ অক্টোবর) হামাস তাদের ছেড়ে দিলে ইসরায়েলের দিকে রওনা হন। এরপরই দু’জনের ছবি প্রকাশ করে জেরুজালেমে অবস্থিত মার্কিন দূতাবাস।

সন্ধ্যায় এই দুই মার্কিন নাগরিকের সঙ্গে ফোনালাপ হয়েছে বাইডেনের। দূতাবাস বিবৃতিতে জানিয়েছে, হামাসের জিম্মি দশা থেকে মুক্তি পাওয়া দুই মার্কিনির সঙ্গে ফোনে কথা বলেছেন বাইডেন। আমরা খুবই খুশি যে তারা নিরাপদে ফিরেছেন। গাজায় জিম্মি থাকা অন্যান্যদেরও ফিরিয়ে প্রিয়জনদের কাছে পৌঁছে দিতে আমাদের চেষ্টার ত্রুটি নেই।

হামাসের সামরিক শাখা আল-কাসেম ব্রিগেডের হাতে গত ৭ অক্টোবর থেকে গাজার অজানা স্থানে আটক ছিলেন তারা দুজন। মুক্তি দেওয়ার সময় একটি ভিডিও ধারণ করে শেয়ার করেছে গোষ্ঠীটি। তাদের ছাড়াতে ব্রিগেডের সঙ্গে কাজ করেছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেড ক্রস।

ইসরায়েলি বাহিনীর দীর্ঘদিনের চলমান দমন- পীড়ন ও দখলদারিত্বে প্রতিবাদে গত ৭ অক্টোবর সিরিজ রকেট হামলা চালায় হামাস। তাদের হামলায় এক হাজার চারশ’র বেশি ইসরায়েলি নিহত হন। ওইদিন থেকে গাজায় বিমান হামলা অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। এতে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি হয়েছে উপত্যকাজুড়ে। অব্যাহত হামলায় ফিলিস্তিনে মৃত্যুর সখ্যা ৪ হাজার ছাড়িয়েছে। বাস্তুচ্যুত ১০ লাখের বেশি ফিলিস্তিনি।

About

Popular Links