Friday, May 31, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভিসা ছাড়াই ইরানে ভ্রমণ করতে পারবে ৩৩ দেশের নাগরিক

বিশ্ববাসীর কাছে ইরানের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে এই উদ্যোগ নেওয়া হয়েছে

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২৩, ০৮:৩৭ পিএম

ভিসা ছাড়াই ৩৩ দেশের নাগরিকদের ভ্রমণ সুবিধা দিচ্ছে ইরান। ইরানিয়ান স্টুডেন্টস নিউজ এজেন্সির (আইএসএনএ) বরাত দিয়ে এ খবর জানিয়েছে রয়টার্স।

এর মধ্যে রয়েছে সৌদি আরবের মতো উপসাগরীয় আরব দেশও। যে দেশের সঙ্গে বছরের পর বছর ধরে ইরানের শীতল সম্পর্ক ছিল। বিশ্ববাসীর কাছে ইরানের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরতে গৃহীত কর্মসূচির অংশ হিসেবে এই উদ্যোগ নিয়েছে তেহরান।

ইরানের সাংস্কৃতিক ঐতিহ্য, পর্যটন ও হস্তশিল্প বিষয়ক মন্ত্রী ইজ্জাতোল্লাহ জারঘামি বলেছেন, “আন্তর্জাতিক পর্যটকদের স্বাগত জানানোর জন্য ইরান প্রস্তুত। আমরা মনে করি যে, বর্তমানে বিশ্বে যেভাবে ইরানভীতি ছড়িয়ে পড়ছে, তা এই পদক্ষেপের মাধ্যমে প্রতিহত করা যাবে।”

সুবিধা পাচ্ছে যেসব দেশ

ভিসা ছাড়া ভ্রমণের সুবিধা পাওয়া দেশগুলোর মধ্যে রয়েছে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, কুয়েত, ভারত, রাশিয়া, লেবানন, উজবেকিস্তান, কিরগিজস্তান, তিউনিসিয়া, মৌরিতানিয়া, জিম্বাবুয়ে, তাঞ্জানিয়া, মরিশাস, সেশেলস, ইন্দোনেশিয়া, ব্রুনাই, জাপান, সিঙ্গাপুর, ক্যাম্বোডিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম, ব্রাজিল, পেরু, কিউবা, মেক্সিকো, ভেনেজুয়েলা, সার্বিয়া, ক্রোয়েশিয়া, বসনিয়া ও হার্জেগোভিনা, সার্বিয়া, বেলারুশ ও বাহরাইন। এর মধ্যে সৌদি আরব, বাহরাইনসহ বেশ কয়েকটি দেশের সঙ্গে ইরানের শীতল সম্পর্ক রয়েছে।

এই ৩৩ দেশের বাইরে আরও ১২টি দেশকে ভিসামুক্ত ভ্রমণ সুবিধা দেওয়া হবে বলে জানিয়েছে ইরান।

About

Popular Links