Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাজপাখি পরিবহনে ভাড়া করা হলো পুরো উড়োজাহাজ

বাজপাখির নিরাপদ ভ্রমণ নিশ্চিতে একটি যাত্রীবাহী বিমানের ৮০টি টিকেট কাটেন সৌদি যুবরাজ

আপডেট : ১৫ ডিসেম্বর ২০২৩, ১০:৪৯ পিএম

নিজের পোষা বাজপাখি পরিবহনে একটি উড়োজাহাজের ৮০টি টিকেট কিনেছিলেন সৌদি রাজপরিবারের এক যুবরাজ। ঘটনাটি ঘটেছিল ২০১৭ সালে। তবে বিষয়টি প্রকাশ্যে আসে সম্প্রতি।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, বাজপাখির নিরাপদ ভ্রমণ নিশ্চিতে একটি যাত্রীবাহী বিমানের ৮০টি টিকেট কাটেন সৌদি যুবরাজ। প্রতিটি সিটে একটি করে বাজপাখি বসানো হয়।

উড়োজাহাজে বাজপাখির বেশ কিছু ছবি সামাজিক যোগাযোগমাধ্যম রেড্ডিটে ল্যান্সো নামে একটি অ্যাকাউন্ট থেকে প্রকাশ করা হয়েছে। যেখানে দেখা যায়, প্রতিটি সিটে একটি করে বাজপাখি বসে আছে। সেগুলোর মাথায় হুড ও পা নিরাপদভাবে বাধা।

ল্যান্সো ওই পোস্টে লেখেন, আমার ক্যাপ্টেন বন্ধু আমাকে এই ছবিটি পাঠিয়েছেন। সৌদি যুবরাজ তার ৮০টি বাজপাখির জন্য টিকিট কিনেছেন।

বিষয়টি অদ্ভুত মনে হলেও সিএন ট্র্যাভেলার বলছে, মধ্যপ্রাচ্যে উড়োজাহাজে বাজপাখি পরিবহন সাধারণ ঘটনা। আরবে শিকারী পাখির সাথে শিকারের খেলা সাংস্কৃতিক ও ঐতিহাসিক মর্যাদা তুলে ধরে। এই ঐতিহ্য হাজার হাজার বছর আগের। এটি আরব ঐতিহ্য ও পরিচয়ের সাথে গভীরভাবে জড়িত।

তথ্য বলছে, এই খেলাটি এত মূল্যবান যে, এই পাখিদের নিজস্ব পাসপোর্ট রয়েছে। এই পাসপোর্ট ব্যবহার করে মালিকরা পাখিকে এক দেশ থেকে আরেক দেশে নিয়ে যান। সেখানে এই পাখি দিয়ে শিকার ও প্রতিযোগিতাও অনুষ্ঠিত হয়।

কাতার এয়ারওয়েজে একজন মালিককে ছয়টি বাজপাখি পরিবহন করতে দেওয়া হয়। এই বাজপাখিগুলো একটি করে লাগেজও নেওয়ার অনুমতি পায়।

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় পাখি বাজপাখি। মধ্যপ্রাচ্যের অনেক জাহাজেই বাজপাখির জন্য আলাদা আকাশ পরিবহন ব্যবস্থা রয়েছে।

About

Popular Links