Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

নোবেলজয়ী নার্গেস মোহাম্মাদির আরও ১৫ মাসের কারাদণ্ড

কারাগারে থাকাকালে ‘দেশের বিরুদ্ধে অপপ্রচার’ ছড়ানোর অভিযোগে তাকে নতুন এ সাজা দিয়েছেন ইরানের একটি আদালত

আপডেট : ১৬ জানুয়ারি ২০২৪, ০৬:০৯ পিএম

শান্তিতে নোবেলজয়ী মানবাধিকার কর্মী নার্গেস মোহাম্মাদিকে (৫১) নতুন করে আরও ১৫ মাসের কারাদণ্ড দিয়েছেন ইরানের একটি আদালত।

মার্কিন গণমাধ্যম সিএনএন জানিয়েছে, সোমবার (১৫ জানুয়ারি) নার্গেস মোহাম্মাদির পরিবারের পক্ষ থেকে এক বিবৃতিতে এ সাজার কথা জানানো হয়।

কারাগারে থাকাকালে “দেশের বিরুদ্ধে অপপ্রচার” ছড়ানোর অভিযোগে তাকে নতুন করে অভিযুক্ত করা হয়। এর প্রেক্ষিতেই তাকে ১৫ মাসের সাজা দেওয়া হয়েছে। তবে রায় ঘোষণা কিংবা শুনানির সময় নার্গেস মোহাম্মাদিকে আদালতে হাজির করা হয়নি।

বিভিন্ন অভিযোগে সাজাপ্রাপ্ত হয়ে নার্গেস মোহাম্মাদি এরই মধ্যে ১২ বছর কারাভোগ করেছেন। তার কারাবন্দি থাকার মেয়াদ আরও দীর্ঘ হতে যাচ্ছে।

লিখিত বিবৃতিতে নার্গেস মোহাম্মাদির পরিবার নতুন করে এ সাজা ঘোষণার সমালোচনা করেছে। পরিবারের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সালের মার্চের পর থেকে এ নিয়ে নার্গেস মোহাম্মাদির বিরুদ্ধে পাঁচবার কারাদণ্ড ঘোষণা করা হলো।

নার্গেস মোহাম্মাদিকে বর্তমানে তেহরানের আলোচিত “এভিন” কারাগারে রাখা হয়েছে। তবে নতুন করে সাজা ঘোষণার সময় আদালত বলেছেন, “কারাভোগের পাশাপাশি নার্গেস মোহাম্মাদিকে দুই বছরের জন্য তেহরানের বাইরে থাকতে হবে।” ফলে এখন তাকে তেহরানের বাইরে নেওয়া হবে।

আদালত আরও বলেছেন, “সাজাভোগের পর নার্গেস মোহাম্মাদি দুই বছর দেশের বাইরে যেতে পারবেন না। তিনি কোনো রাজনৈতিক ও সামাজিক গোষ্ঠীর সঙ্গে সম্পৃক্ত হতে পারবেন না। এমনকি ওই সময় মোবাইল ফোন ব্যবহার করা থেকেও বিরত থাকতে হবে তাকে।”

কয়েক দশক ধরে মানবাধিকার রক্ষায় কাজ করছেন নার্গেস মোহাম্মাদি। এসব কাজের জন্য গত দুই দশকে তাকে বেশ কয়েকবার কারাগারে যেতে হয়েছে। মোট ১৩ বার আটক হয়েছেন তিনি। নার্গেস মোহাম্মাদিকে মোট ৩১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

৫১ বছর বয়সী মানবাধিকার কর্মী নার্গেস মোহাম্মাদি গত বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন। ইরানে নারী নিপীড়নের বিরুদ্ধে লড়াই করায় তিনি সম্মানজনক এ পুরস্কার পান।

কারাবন্দী থাকায় নার্গেস মোহাম্মাদি নিজে উপস্থিত হয়ে নোবেল পুরস্কার গ্রহণ করতে পারেননি। গত ১০ ডিসেম্বর নরওয়ের অসলোতে নার্গেস মোহাম্মাদির ১৭ বছর বয়সী দুই জমজ সন্তানের হাতে নোবেল শান্তি পুরস্কার তুলে দেওয়া হয়। ওই সময় তার কিশোর সন্তানেরা জানায়, কয়েক বছর কারাবন্দী মায়ের দেখা পায়নি তারা।

About

Popular Links