Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

খান ইউনিস শহরকে ঘিরে ফেলেছে ইসরায়েলি সেনারা

  • ইসরায়েলের এমন সিদ্ধান্তে উচ্ছেদের শঙ্কায় পড়েছেন হাজারো ফিলিস্তিনি
  • এলাকাটি হামাসের গুরুত্বপূর্ণ ঘাঁটি, দাবি ইসরায়েলের
আপডেট : ২৩ জানুয়ারি ২০২৪, ০৮:৪৪ পিএম

অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলের প্রধান শহর খান ইউনিসকে চারদিক দিয়ে ঘিরে ফেলেছে বলে জানিয়েছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম দ্য হিন্দুস্তান টাইমস।

মঙ্গলবার (২৩ জানুয়ারি) এক বিবৃতিতে ইসরায়েলি বাহিনী বলেছে, “গতকাল, খান ইউনিসে বিস্তৃত অভিযান চালিয়েছে সেনারা। ওই সময় শহরটিকে ঘিরে ফেলে এবং সেখানে অভিযান আরও গভীর করে তারা। এই এলাকাটি হামাসের খান ইউনিস ব্রিগেডের গুরুত্বপূর্ণ দুর্গ।”

ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী আরও জানিয়েছে, সেখানে তারা হামাসের যোদ্ধাদের সঙ্গে মুখোমুখি যুদ্ধে লিপ্ত হয়েছিল। এছাড়া হামাসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে অসংখ্য যোদ্ধাকে হত্যার দাবিও জানিয়েছে তারা।

খান ইউনিসের নিয়ন্ত্রণ নিতে গত সপ্তাহে সেখানে তীব্র হামলা চালানো শুরু করে ইসরায়েল। তাদের দাবি, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের যোদ্ধারা যে হামলা চালিয়েছিল সেটির মূল পরিকল্পনাকারীরা খান ইউনিসে রয়েছেন।

উত্তরাঞ্চলে দখলদার ইসরায়েলি সেনাদের হামলা থেকে বাঁচতে খান ইউনিসে আশ্রয় নিয়েছিলেন হাজার হাজার মানুষ। তাদের অনেকে রাস্তার ওপর তাঁবু দিয়ে অস্থায়ী বাসস্থান তৈরি করেছেন। এসব সাধারণ ফিলিস্তিনি আবারও উচ্ছেদের শঙ্কায় পড়েছেন।

তিন মাস আগে হামাসের বিরুদ্ধে যুদ্ধ শুরুর আগে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছিল, তারা গাজা থেকে হামাসকে পুরোপুরি নির্মূল করবে। তবে তারা এখনো তাদের সেই লক্ষ্য অর্জন করতে পারেনি।

About

Popular Links