Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

থাইল্যান্ডে আহত হলে পর্যটকরা পাবেন ১৫ লাখ টাকার চিকিৎসাভাতা

কেউ দুর্ঘটনায় মারা গেলে ক্ষতিপূরণ পাবেন ৩০ লাখ টাকা

আপডেট : ১৫ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:০৬ পিএম

ভ্রমণ পিপাসুদের জন্য বড় স্কিম ঘোষণা করেছে থাইল্যান্ড। দেশটিতে ভ্রমণে গিয়ে কেউ দুর্ঘটনার শিকার হলে তার চিকিৎসার ব্যয়ভার বহনের ঘোষণা দিয়েছে পূর্বএশিয়ার দেশটি। ভ্রমণপিপাসুদের সর্বোচ্চ নিরাপত্তা দেয়ার নিশ্চয়তা দিতেই এ সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। ভারতের শীর্ষ গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া বৃহস্পতিবার (১৫ ফেব্রুয়ারি) এ খবর প্রকাশ করেছে।

ওই খবরে বলা হয়েছে, ট্রাভেলার সেফটি স্কিমের আওতায় পর্যটকরা ১৪ হাজার ডলার চিকিৎসার সুবিধা পাবেন। যা বাংলাদেশি টাকায় প্রায়  ১৫ লাখ টাকা। শুধু তাই নয়, কেউ মৃত্যুবরণ করলে তার পরিবার পাবে ৩০ লাখ টাকা। গত ১ জানুয়ারি শুরু হওয়া এই স্কিমটি চলবে আগামী ৩১ আগস্ট পর্যন্ত। 

পর্যটকদের কাছে থাইল্যান্ড অত্যন্ত জনপ্রিয় হলেও করোনাভাইরাসের আক্রমণের পর তা অনেকটাই কমে এসেছে। পাশাপাশি এডভেঞ্চার প্রিয় পর্যটকদের নিরাপত্তাও একটি বড় প্রশ্ন ছিল। সেই বিবেচনায় থাইল্যান্ড সরকার পর্যটকদের নিরাপত্তা নিশ্চিতে এ সিদ্ধান্ত নিয়েছে। তবে অবহেলা জনিত দুর্ঘটনা বা আইনগতভাবে বৈধ নয়, এমন কোনো কাজের দুর্ঘটনায় আহত বা নিহত -পর্যটকরা এই স্কিমের আওতায় পড়বেন না। 

টাইমস অব ইন্ডিয়ার ওই খবরে বলা হয়েছে, ২০২৩ সালে থাইল্যান্ডে আসে ২৮ মিলিয়ন পর্যটক। তবে করোনাভাইরাস আক্রমণের আগে যা ছিল প্রায় ৪০ মিলিয়ন। এই স্কিম ঘোষণার পর থাইল্যান্ড সরকার আশা করছে, এ বছর পর্যটকের সংখ্যা ৩৫ লাখে উন্নীত হবে।

About

Popular Links