Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

আফগানিস্তানের স্থিতিশীলতায় সহযোগিতা অব্যাহত রাখার ঘোষণা ভারতের

ভারত আফগানিস্তানের প্রায় পাঁচশত প্রকল্পে সহযোগিতা করছে

আপডেট : ১৯ ফেব্রুয়ারি ২০২৪, ১০:৩৫ এএম

ভারতের জাতীয় নিরাপত্তা  বিষয়ক উপ-উপদেষ্টা বিক্রম মিসরি বলেছেন, “আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করতে ভারত প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য সবরকম সহযোগিতা করতে ভারত প্রস্তুত।” 

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে অনুষ্ঠিত নিরাপত্তা উপদেষ্টাদের ষষ্ঠ আঞ্চলিক সংলাপে এসব কথা বলেন তিনি। খবর হিন্দুস্তান টাইমস'র। 

বিক্রম মিসরি বলেন, “ভারত আফগানিস্তানে শান্তি, নিরাপত্তা এবং স্থিতিশীলতার সমর্থনে তার নীতির প্রশ্নে অবিচল রয়েছে। নিকটবর্তী প্রতিবেশী হিসেবে, আফগানিস্তানে ভারতের বৈধ অর্থনৈতিক ও নিরাপত্তা স্বার্থ রয়েছে। আফগান জনগণের সাথে সম্পর্ক বহু শতাব্দী আগের এবং ঐতিহাসিক।” 

আফগানিস্তানে ভারতের মানবিক সহায়তা প্রদান করা এবং সংঘাত-বিধ্বস্ত অঞ্চলে সন্ত্রাসবাদ বিরোধী লড়াই এগিয়ে নেয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, "আফগান ভূখণ্ড সন্ত্রাসী কর্মকাণ্ডকে আশ্রয়, প্রশিক্ষণ, পরিকল্পনা বা অর্থায়নের জন্য ব্যবহার করা উচিত নয়; বিশেষ করে, লস্কর-ই-তৈয়্যবা এবং জইশ-ই-মোহাম্মদ-এর অন্তর্গতসহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কর্তৃক নিষিদ্ধ সন্ত্রাসী ব্যক্তিরা।” 

মিসরি নারী, শিশু এবং সংখ্যালঘুদের অধিকার সংরক্ষণে সমর্থনের কথা উল্লেখ করে বলেন, “ভারত আফগানিস্তানের প্রায় পাঁচশত প্রকল্পে সহযোগিতা করছে। দেশটির ৩৪টি প্রদেশের প্রতিটিতে বিদ্যুৎ, জল সরবরাহ, সড়ক যোগাযোগ, স্বাস্থ্যসেবা, শিক্ষা, কৃষি এবং সক্ষমতা বৃদ্ধির কাজে সহযোগিতা করছে।”

আফগানিস্তানের সাথে ভারতের বাণিজ্য অংশীদারিত্ব সম্পর্কে মিসরি জানান, সাফটা চুক্তির অধীনে আফগান ব্যবসায়ীদের শুল্ক ছাড়া প্রদান করা হয়েছে। পাশাপাশি দিল্লি এবং কাবুলের মধ্যে একটি “মানবিক বিমান করিডোর” তৈরি করা হয়েছে।

About

Popular Links