Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাপানে পালিত হলো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

বৃহস্পতিবার সকালে অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত  

আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৫:৪২ পিএম

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদায় মহান শহীদ দিবস ওআন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) সকালে অনুষ্ঠানের শুরুতে ভাষা শহীদদের স্মরণে দূতাবাস প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। এরপর তিনি ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন। এছাড়া শহীদদের আত্মার মাগফিরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ দোয়া করা হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অস্থায়ীভাবে স্থাপিত শহীদ মিনারের বেদিতে পুস্পস্তবক অর্পণ করা হয়। প্রথমে রাষ্ট্রদূত রাবাব ফাতিমার নেতৃত্বে দূতাবাসের সকল কর্মকর্তারা পুষ্পস্তবক অর্পণ করেন। পরে জাপানের গণ্যমান্য ব্যক্তি এবং প্রবাসী বাংলাদেশি নাগরিক ও অন্যান্য অতিথিরা প্রভাত ফেরীর মাধ্যমে শহীদ মিনারের বেদিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ওপর উম্মুক্ত আলোচনা পর্বে অংশ নেন বাংলাদেশে জাপানের সাবেক রাষ্ট্রদূত ও জাপান-বাংলাদেশ সোসাইটির সভাপতি মাতশুসিরো হরিগুচি। দিবসটির উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীর জাপানি ভাষার অনুবাদক কাজুহিরো ওয়াতানাবে। তিনি ভাষা আন্দোলনের সূত্রপাত এবং বাঙালি জাতীয়তাবাদের ওপর আলোকপাত করেন।



About

Popular Links