Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

এই মূহুর্তে প্রেসিডেন্ট নির্বাচন হলে হারবেন ট্রাম্প!

এ মূহুর্তে ১৭ টি রাজ্যে ট্রাম্পের কাজের প্রতি ৫০ বা তার বেশি শতাংশের জনসমর্থন রয়েছে।

আপডেট : ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১:৫৬ এএম

২০২০ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের এখনো ৬২০ দিন বাকি। জরিপ সংস্থা গ্যালোপ এর মতে, বিষয়টি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জন্য সুখকর। কারণ, এই মূহুর্তে যদি প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়, তবে ট্রাম্প বড় ব্যবধানে পরাজিত হবেন। 

গ্যালোপের জরিপ প্রতিবেদনে বলা হয়, এখন থেকে ২০২০ এর নির্বাচনের মধ্যে অনেক কিছু পরিবর্তন হতে পারে তবে ট্রাম্পের কাজের প্রতি ৫০ বা তার বেশি শতাংশ জনসমর্থন নির্বাচনে রাজ্য জয়ে তার পক্ষে বড় ভূমিকা রাখবে। এ মূহুর্তে ১৭ টি রাজ্যে ট্রাম্পের কাজের প্রতি ৫০ বা তার বেশি শতাংশের জনসমর্থন রয়েছে। ইলেক্টোরাল ভোটের হিসেবে এই ১৭টি রাজ্যে মোট ভোট ১০২। এর বিপরীতে যেসব রাজ্যে ট্রাম্পের কাজের প্রতি জনসমর্থন ৪০ শতাংশের কম সেসব রাজ্যের মোট ইলেক্টোরাল ভোট ২০১। নির্বাচনী জয়ী হতে ট্রাম্পের প্রয়োজনীয় ২৭০টি ইলেক্টোরাল পেতে হলে তাকে ৪১ শতাংশ থেকে ৪৯ শতাংশের মধ্যে থাকা দুএকটি রাজ্য বাদে সকল রাজ্যে জয় পেতে হবে।   

ট্রাম্পের জন্য প্রধান চ্যালেঞ্জ হয়ে দাঁড়াবে চারটি রাজ্য যার সবকটিতেই ২০১৬ সালের নির্বাচনে তিনি জয় পেয়েছিলেন। কিন্তু বর্তমান জরিপে রাজ্যগুলোতে ট্রাম্পের কাজের প্রতি জনসমর্থন উল্লেখযোগ্য পরিমানে কম। টেক্সাসে ৪১ শতাংশ, পেনসিলভেনিয়াতে ৪২ শতাংশ, মিশিগানে ৪২ শতাংশ ও ফ্লোরিডাতে ৪৩ শতাংশ। রাজ্য চারটির মোট ইলেক্টোরাল ভোটের সংখ্যা ১০৩।   

গ্যালোপের তথ্যানুযায়ী ট্রাম্প মূলত কম ইলেক্টোরাল ভোট সম্পন্ন রাজ্যগুলোতে বেশি জনপ্রিয়। ট্রাম্পের প্রতি জোর সমর্থন দিচ্ছে এমন ১০টি রাজ্যের মোট ইলেক্টোরাল ভোট ৫৭। অন্যদিকে ট্রাম্পের জনসমর্থন সবথেকে কম এমন ১০টি রাজ্যের মোট ইলেক্টোরাল ভোট ১৭৩। 

তবে, জনসমর্থন থেকে সবসময়েই জনপ্রিয়তা যাচাই করা যায় না। ২০১৬ সালের নির্বাচনে বিভিন্ন জরিপে ৩৮ শতাংশ ভোটার ট্রাম্পের প্রতি সমর্থন দেখিয়েছিলেন। তারপরও ভোটার হিসাব-নিকাশ নিয়ে গ্যালোপের এই জরিপ মার্কিন প্রেসিডেন্টের জন্য দুশ্চিন্তার কারণ বৈকী।  

About

Popular Links