Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

এক বছরের মাথায় পদত্যাগ করলেন ভিয়েতনামের প্রেসিডেন্ট

দুর্নীতির সঙ্গে জড়িত থাকার কারণে তিনি পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে

আপডেট : ২১ মার্চ ২০২৪, ১২:১৪ পিএম

ভিয়েতনামের প্রেসিডেন্ট ভো ভ্যান থুং পদত্যাগ করেছেন। বুধবার (২০ মার্চ) পদত্যাগপত্র গ্রহণ করেছে তার দল কমিউনিস্ট পার্টি। নিজ প্রদেশে একটি দুর্নীতির সঙ্গে জড়িত থাকার কারণে তিনি পদত্যাগ করেছেন বলে ধারণা করা হচ্ছে।

দেশটির সরকার জানিয়েছে, ভো ভ্যান থুং পার্টির নীতি ভেঙেছেন এবং ভাবমূর্তি ক্ষুণ্ন করেছেন।

দেশটির জাতীয় পরিষদ অনুমোদন করার পর থুংয়ের পদত্যাগের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে। বৃহস্পতিবার (২১ মার্চ) জাতীয় পরিষদের বৈঠকে সেটি অনুমোদন করা হবে।

প্রেসিডেন্ট হিসেবে নিয়োগ পাওয়ার এক বছরের মাথায় পদত্যাগ করলেন থুং। গত বছর দুর্নীতির দায়ে আরেক প্রেসিডেন্টকে ক্ষমতা থেকে সরে যেতে বাধ্য করা হয়। তারই স্থলাভিষিক্ত হন থুং।

বিবিসি জানিয়েছে, ভিয়েতনামের কমিউনিস্ট পার্টির নেতারা দুর্নীতি রোধে সোচ্চার। মাত্র এক বছরের মধ্যে দুর্নীতি কেলেঙ্কারির জন্য পরপর দুইজন প্রেসিডেন্টকে পদ হারাতে হলো। এ থেকে বোঝা যায়, দেশটিতে দুর্নীতি কীভাবে ছড়িয়ে পড়েছে এবং তা মোকাবিলা কতটা কঠিন হয়ে পড়েছে।

ভিয়েতনামের রাজনীতির শীর্ষ চার পদের একটি প্রেসিডেন্ট। এই চারটি পদের মধ্যে কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক সবচেয়ে ক্ষমতাবান। তবে প্রেসিডেন্টেরও কর্তৃত্ব আছে। অন্য দুজন হলেন প্রধানমন্ত্রী ও জাতীয় পরিষদের চেয়ারম্যান।

গত বছর থুংকে যখন বেছে নেওয়া হয়েছিল তখন তাকে অপেক্ষাকৃত তরুণ ও দক্ষ একজন প্রেসিডেন্ট হিসেবেই দেখা হয়েছিল। তিনি দুর্নীতির বিরুদ্ধে অভিযানের নেতৃত্ব দেওয়া কমিউনিস্ট পার্টির প্রধান নুয়েন ফু চাংয়ের সমর্থিত প্রার্থী ছিলেন।

কিন্তু এখন পূর্বসূরী নুয়েন শোয়ান ফুকের মতো থুংকেও চাপের মুখে পদত্যাগ করতে হলো। যদিও সরকারের পক্ষ থেকে পার্টির ভাবমূর্তি ক্ষুণ্ণের কথা বলা হয়েছে, তবে কিছুদিন আগে থুংয়ের নিজ প্রদেশ কুয়াং নাইয়ের এক সাবেক নেতাকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তার করেছে পুলিশ। ওই প্রদেশের দলীয় প্রধান থাকাকালে ওই নেতা থুংয়ের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।   

About

Popular Links