Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভোটের সময় ভারতে রাজনৈতিক অধিকার সুরক্ষিত থাকবে, আশা জাতিসংঘের

দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে আন্তর্জাতিক প্রতিক্রিয়ায় ভারত কিছুটা বিব্রত

আপডেট : ২৯ মার্চ ২০২৪, ০৪:০৭ পিএম

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তারের পর আমেরিকা ও জার্মানি প্রতিক্রিয়া জানিয়েছিল। তবে তার পাল্টা জবাব দিয়েছে ভারত। এর মধ্যেই ভারতের গণতান্ত্রিক পরিস্থিতি নিয়ে প্রতিক্রিয়া জানিয়েছে জাতিসংঘও। 

স্থানীয় সময় বৃহস্পতিবার (২৮ মার্চ) রাতে জাতিসংঘের সেক্রেটারি জেনারেল অ্যান্তোনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন ডুজারিকও জানান, তাদের আশা, ভোটের সময় অন্য দেশের মতো ভারতেও রাজনৈতিক ও নাগরিক সমাজের প্রত্যেকের অধিকার রক্ষিত হবে, যাতে সবাই সুষ্ঠুভাবে, মুক্ত মনে ভোট দিতে পারেন।

কেজরিওয়ালের গ্রেপ্তার নিয়ে আন্তর্জাতিক প্রতিক্রিয়ায় ভারত কিছুটা বিব্রত। তবে দেশটি কূটনৈতিক পর্যায়েও তার পাল্টা জবাব দিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয় দিল্লিতে নিযুক্ত জার্মানি ও যুক্তরাষ্ট্রের দূতাবাসের শীর্ষ কূটনীতিকদের ডেকে এ ধরনের মন্তব্যে তীব্র আপত্তি জানিয়েছে। 

জাতিসংঘে স্টিফেন ডুজারিককে কেজরিওয়ালের গ্রেপ্তারসংক্রান্ত প্রশ্নে কংগ্রেস দলের ব্যাংক হিসাব জব্দ করার বিষয়টিও উত্থাপন করা হয়। বলা হয়, ভোটের ঠিক আগে কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হয়েছে। কংগ্রেসের ব্যাংক হিসাব জব্দ করা হয়েছে। নাগরিক অধিকার আন্দোলনকর্মীরা মনে করছেন, এভাবে বিরোধীদের দমন করা হচ্ছে। এই পরিস্থিতি জাতিসংঘ কীভাবে দেখছে?

স্টিফেন ডুজারিক প্রশ্নটির উত্তরে তিনি মুক্ত মনে ভোট দেওয়া এবং রাজনৈতিক ও নাগরিক সমাজের অধিকার রক্ষিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

About

Popular Links