Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্র: গাজায় সম্ভবত এখন দুর্ভিক্ষ চলছে

এ মাসের শুরুর দিকে খাদ্য নিরাপত্তা সংক্রান্ত বৈশ্বিক কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে জানিয়েছিল, গাজায় দুর্ভিক্ষ আসন্ন

আপডেট : ৩১ মার্চ ২০২৪, ০৭:৫৬ পিএম

গাজা উপত্যকায় কিছু এলাকায় দুর্ভিক্ষ চলছে বলে জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৯ মার্চ) পররাষ্ট্র দপ্তরের এক শীর্ষ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

ওই কর্মকর্তা জানান, ইসরায়েলি অবরোধের কারণে ত্রাণবাহিনী ট্রাকের প্রবেশে বাধা ঘনবসতিপূর্ণ ছিটমহলে আরও সাহায্য পাওয়ার ব্যাপারে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা রয়টার্সকে বলেন, “আমরা যেমন আত্মবিশ্বাসের সাথে বলতে পারি, দক্ষিণ ও মধ্য গাজায় দুর্ভিক্ষের চরম ঝুঁকি রয়েছে। উত্তর গাজায় এর ঝুঁকি ও উপস্থিতি উভয়ই রয়েছে। সম্ভবত অন্তত কিছু অঞ্চলে দুর্ভিক্ষ রয়েছে।”

এ মাসের শুরুর দিকে খাদ্য নিরাপত্তা সংক্রান্ত বৈশ্বিক কর্তৃপক্ষ সতর্ক করে দিয়ে জানিয়েছিল, গাজায় দুর্ভিক্ষ আসন্ন।

উত্তর গাজায় এটি মে মাসের মধ্যে ঘটতে পারে এবং জুলাইয়ের মধ্যে ছিটমহলজুড়ে ছড়িয়ে পড়তে পারে।

ইন্টিগ্রেটেড ফুড সিকিউরিটি ফেজের প্রতিবেদনে বলা হয়েছে, অপুষ্টি এবং খাদ্য নিরাপত্তাহীনতা সম্ভবত গাজার উত্তরে দুর্ভিক্ষের মাত্রা ছাড়িয়ে গেছে এবং ক্ষুধা সংশ্লিষ্ট মৃত্যুর ঘটনা শিগগিরই ঘটতে পারে।

পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তা বলেন, ‘‘দক্ষিণ ও মধ্য গাজায় ত্রাণ বিতরণকারী ট্রাকের সংখ্যা প্রায় দুইশ ছাড়িয়েছে। তা এক মাস আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে, তবে আরও প্রয়োজন ছিল।’’

তিনি বলেন, ‘‘গাজার সব বয়সের জনসংখ্যার সম্পূর্ণ পুষ্টির চাহিদা পূরণ করতে হবে।’’

তিনি আরও বলেন, ‘‘অতিরিক্ত সহায়তা আসছে। সঠিক ধরনের সহায়তার মাধ্যমে এটি মোকাবেলা করতে হবে।’’

এর আগে, ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলায় ১,১৩৯ জন ইসরায়েলি নিহত হন। ওই সময় বন্দি করা অনেকেই এখনও হামাসের হেফাজতে রয়েছে।

ওই হামলার পর থেকে থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ৩২ হাজারের ফিলিস্তিনি নিহত ও ৭৪ হাজারের বেশি আহত হয়েছে। হতাহতদের বেশির ভাগই শিশু ও নারী।

২৩ লাখ ফিলিস্তিনিদের আবাসস্থল গাজা উপত্যকায় সম্পূর্ণ অবরোধ ঘোষণা করেছে ইসরায়েল। পাশাপাশি লেবানন ও সিরিয়ার কিছু অংশে বিমান হামলা করছে।

About

Popular Links