Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

অস্ট্রেলিয়ায় বন্যায় আটকেপড়া ১৫২ জন উদ্ধার

বন্যাকবলিত এলাকাগুলোর বাসিন্দাদের উঁচু স্থানে সরে যাওয়ার জন্য সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ

আপডেট : ০৭ এপ্রিল ২০২৪, ১১:৩৫ পিএম

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলীয় রাজ্য নিউ সাউথ ওয়েলসে প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যা দেখা দিয়েছে। স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, বন্যার কবল থেকে ১৫২ জনকে উদ্ধার করা হয়েছে।

বন্যাকবলিত এলাকাগুলোর বাসিন্দাদের উঁচু স্থানে সরে যাওয়ার জন্য সতর্কতা জারি করেছে কর্তৃপক্ষ।

শনিবার কর্তৃপক্ষ জানিয়েছে, নিউ সাউথ ওয়েলসের রাজধানী অস্ট্রেলিয়ার বৃহত্তম শহর সিডনি থেকে ৭২ জন বন্যাকবলিতকে উদ্ধার করা হয়েছে। সিডনির বেশ কয়েকটি নিচু এলাকায় বন্যার পানির কারণে বিপজ্জনক পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

জরুরি সার্ভিস জানায়, সপ্তাহান্তের শুরুতে প্রবল বর্ষণের কারণে উত্তর-পূর্ব সিডনির প্রায় ৩০০ ঘরবাড়ির লোকজনকে সরিয়ে নেওয়া হয়েছে।

জরুরি ব্যবস্থাপনা বিষয়ক ফেডারেল মন্ত্রী ক্যাথরিন কিং বলেছেন, ‘‘বন্যার পানি খুব অল্প সময়ের মধ্যে ওই অঞ্চলের ব্যাপক ক্ষতি করেছে।

কিং আরো বলেন, ‘‘নিউ সাউথ ওয়েলস সরকার এ বন্যার ক্ষয়ক্ষতি মূল্যায়ন এবং এ বিপর্যয়ের প্রভাব বোঝার চেষ্টা করছে।’’

জরুরি পরিষেবা প্রতিমন্ত্রী জিহাদ দিব বলেন, ‘‘জরুরি কর্মীরা শুক্রবার থেকে বন্যা কবলিত প্রায় ২০০ জনকে উদ্ধার করেছে। বন্যার কারণে বেশ কিছু অঞ্চল যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।’’

তিনি বলেন, ‘‘বন্যায় ক্ষতিগ্রস্তদের সাহায্য করতে প্রায় ৫,০০০ স্বেচ্ছাসেবক রাতভর কাজ করে।’’

গবেষকরা বারবার সতর্ক করে আসছেন, জলবায়ু পরিবর্তনের কারণে বন্যা, দাবানল এবং ঘূর্ণিঝড়ের মতো বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি ক্রমেই বৃদ্ধি পাচ্ছে।

অস্ট্রেলিয়ার আবহাওয়া দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, শুক্রবার সকালের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় সিডনিতে ১১১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এখানে পুরো এপ্রিল মাসজুড়ে সাধারণত গড়ে ১২১.৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়।

About

Popular Links