Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

মার্চে আমদানি-রপ্তানিতে পতন দেখল চীন

দেশটির আমদানি-রপ্তানির পতন বিশ্ব বাজারকেও প্রভাবিত করবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা

আপডেট : ১২ এপ্রিল ২০২৪, ০৪:২৮ পিএম

চলমান অর্থনৈতিক সংকটের মধ্যে ঘরে-বাইরে চাহিদা কমে যাওয়ায় আবারও আমদানি-রপ্তানি বাণিজ্যে পতন দেখল চীন। দেশটির অর্থনীতি সংশ্লিষ্টদের পূর্বাভাসের চাইতেও এই পতনের হার বেশি।

শুক্রবার (১২ এপ্রিল) চীনের শুল্ক বিভাগের তথ্যে এই চিত্র উঠে এসেছে বলে জানিয়েছে রয়টার্স।

চীন চলমান অর্থনৈতিক সংকট থেকে উত্তরণের চেষ্টা করছে। আমদানি-রপ্তানি বাণিজ্যে আশঙ্কাজনক পতন দেশটির নীতি-নির্ধারকদের কাজটিকে আরও চ্যালেঞ্জের মুখে ফেলেছে। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটির আমদানি-রপ্তানির পতন বিশ্ব বাজারকেও প্রভাবিত করবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

চীন থেকে শিপমেন্ট গত মাসে ৭.৫% কমেছে, যা গত বছরের আগস্টের পর থেকে সবচেয়ে বড় পতন। এই পতন অর্থনীতিবিদদের নিয়ে রয়টার্সের করা এক জরিপের পূর্বাভাসের চাইতেও বেশি।

যদিও এ বছরের প্রথম দুই মাসে আমদানি-রপ্তানি বাণিজ্যে যতটা পতনের আশঙ্কা করা হয়েছিল তেমনটা হয়নি। জানুয়ারি-ফেব্রুয়ারিতে এই পতন ৭.১% বেড়েছিল।

গত বছরের মার্চে চীনের রপ্তানি অপ্রত্যাশিতভাবে বেড়েছিল। তবে দেশটির শুল্ক প্রশাসন ২০২৩ সালের পরে রপ্তানি বাণিজ্যে কিছু সংশোধনী এনেছিল।

চীনে এ বছরের মার্চ মাসে আমদানিও গত বছরের একই সময়ের চেয়ে ১.৯% কমেছে। এ বছরের প্রথম দুই মাসে আমদানি বৃদ্ধির হার ছিল ৩.৫%।

করোনাভাইরাস মহামারির ধকলের পর আবাসন খাতের সংকট এবং ভোক্তা ব্যয় কমে যাওয়ার মতো বেশকিছু চ্যালেঞ্জের মুখোমুখি হয় চীন সরকার। করোনাভাইরাস সংক্রমণ এবং যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্যিক টানাপোড়েনে চীনের তৈরি পণ্যের চাহিদা কমেছে বিশ্ববাজারে। দেশটির অর্থনৈতিক সমৃদ্ধির পথে এর প্রভাব হচ্ছে গুরুতর।

বিশ্বের অন্যান্য দেশের মতো চীনও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে মুদ্রানীতি কঠোর করেছে। এখন তারা চাচ্ছে, মুদ্রানীতি তেমন একটা শিথিল না করে অভ্যন্তরীণ চাহিদা বাড়াতে। যদি সরকার অভ্যন্তরীণ চাহিদা বাড়াতে না পারে, তাহলে বিনিয়োগকারীরা চীনের ভেতরে বিনিয়োগে আগ্রহ হারাবে। এর ফলে দেশটির অর্থনীতিতে বিরূপ প্রভাব পড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

রয়টার্সের খবরে বলা হয়েছে, অর্থনীতিতে এ রকম পরিস্থিতি বিরাজ করলে চীনের নির্মাণ, উৎপাদন, সেবা খাতসহ বিদেশি বিনিয়োগ ও শিল্প মুনাফায় প্রভাব পড়বে। চীনের আমদানি কমার কারণে এশীয় দেশগুলোর রপ্তানিতে বড় প্রভাব পড়েছে।

About

Popular Links