Thursday, May 30, 2024

সেকশন

English
Dhaka Tribune

সংঘাত থেকে ‘দূরে থাকতে’ যুক্তরাষ্ট্রকে সতর্ক করেছে ইরান

‘এটি ইরান এবং ইসরায়েলের মধ্যে একটি সংঘাত। এমন সংঘাত থেকে যুক্তরাষ্ট্রকে অবশ্যই দূরে থাকতে হবে’

আপডেট : ১৪ এপ্রিল ২০২৪, ০৪:২৪ পিএম

ইসরায়েলের সঙ্গে তেহরানের সংঘাত থেকে “দূরে থাকতে” যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে ইরান। সিরিয়ার রাজধানী দামেস্কো কনস্যুলেট ভবনে ভয়াবহ হামলার প্রতিশোধ হিসেবে তেহরান ইসরায়েলে ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালানোর পর ওয়াশিংটনকে এমন সতর্ক করল। খবর এএফপি’র।

ইরানের জাতিসংঘ মিশন সামাজিক যোগাযোগমাধ্যম এক্স-এ বলেছে, “ইরানের এমন সামরিক পদক্ষেপ আমাদের দামেস্কোর কূটনৈতিক প্রাঙ্গণে ইহুদিবাদী শাসকদের আগ্রাসনের পাল্টা জবাব ছিল।”

এ ক্ষেত্রে তারা সতর্ক করে বলেছে যে, “ইসরায়েল সরকার আরেকটি ভুল করলে সে ক্ষেত্রে ইরানের জবাব আরও কঠোর হবে। এটি ইরান এবং দুর্বৃত্ত ইসরায়েল সরকারের মধ্যে একটি সংঘাত। এমন সংঘাত থেকে যুক্তরাষ্ট্রকে অবশ্যই দূরে থাকতে হবে!”

বার্তায় বলা হয়েছে, “ইরান আশা করে যে, তাদের কূটনৈতিক মিশনে হামলার শাস্তি দেওয়ার জন্য তাদের পদক্ষেপটি আর বাড়বে না এবং বিষয়টি শেষ বলে মনে করা যেতে পারে।”

গত ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কোতে ইরানের কনস্যুলেট ভবনে হামলা চালায় ইসরায়েল। এতে সাতজন নিহত হয় বলে দাবি করে ইরান রেভ্যুলেশনারি গার্ডস। নিহতদের মধ্যে এলিট ফোর্স কুদসের সিনিয়র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদি এবং তার সহযোগী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ হাদি হাজি-রহিমিও ছিলেন।

ইরানের বিপ্লবী গার্ডস ইসরায়েল এবং যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দেয় যে, তারা ইরানের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নিলে তার প্রতিশোধ নেওয়া হবে। ইরান বলেছে, তেহরান তাদের কূটনৈতিক মিশনে হামলার পর “আত্মরক্ষামূলক” পদক্ষেপের অংশ হিসেবে ইসরায়েলের বিরুদ্ধে হামলা চালিয়েছে।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, “ইরান তার সার্বভৌমত্ব, আঞ্চলিক অখণ্ডতা এবং জাতীয় স্বার্থের ওপর যেকোনো বেআইনি শক্তি প্রয়োগ ও আগ্রাসনের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর ওপর সবচেয়ে বেশি জোর দিয়ে থাকে।”

About

Popular Links