Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

পাকিস্তানের সীমানায় ভারতের বিমান হামলা, নিহত ৩০০

পাকিস্তান নিয়ন্ত্রিত সীমান্তে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের (জেইএম) ঘাঁটিতে ভারতীয় বিমান বাহিনী এই হামলা করলে সন্দেহভাজন তিনশ 'জঙ্গি' নিহত হয়

আপডেট : ২৬ ফেব্রুয়ারি ২০১৯, ১১:২৮ এএম

লাইন অফ কন্ট্রোল (এলওসি) রেখা অতিক্রম করে পাকিস্তান শাসিত কাশ্মীরে বোমাবর্ষণ করে পাকিস্তান নিয়ন্ত্রিত সীমান্তে জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মহম্মদের (জেইএম)'র গুরুত্বপূর্ণ জঙ্গি ঘাঁটি ধ্বংস করেছে ভারতীয় বিমানবাহিনী। এই হামলায় সন্দেহভাজন তিনশ 'জঙ্গি' নিহত হয় বলে জানায় স্থানীয় সংবাদমাধ্যম। 

ভারতীয় বিমানবাহিনীর সূত্রানুসারে সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে যে, মঙ্গলবার ভোর সাড়ে ৩টার দিকে পাকিস্তানের খাইবার পাকতুনখাওয়ার বালাকোট শহরে জইশ-ই-মোহাম্মদের প্রশিক্ষণ ক্যাম্পে এ হামলা চালানো হয়। 

ভারতীয় বিমান বাহিনীর সূত্রানুসারে, এই অপারেশনে অংশ নিয়েছিল ১২টি মিরাজ-২০০০ বোমারু বিমান। নিয়ন্ত্রণ রেখার অন্যদিকে জঙ্গি ঘাঁটিগুলির উপরে প্রায় এক হাজার কেজি বোমা বর্ষণ করেছে।

১৯৭১ সালের পর থেকে এই প্রথম ভারতীয় বিমান বাহিনী পাকিস্তানের সীমানায় ঢুকে পড়েছে বলে মনে করা হচ্ছে।

জঙ্গি সংগঠন জৈশ এ মুহম্মদের একটি কন্ট্রোল রুম, যার সাংকেতিক নাম আলফা-৩, সেটিকে ভারতীয় বাহিনী ধ্বংস করতে সক্ষম হয়েছে বলেও দাবী করা হচ্ছে।

ভারতের বিমান বাহিনীর দেয়া তথ্য মতে, ভারতীয় সময় ভোর সাড়ে তিনটের দিকে এই অপারেশন সংঘটিত হয়।

ঘটনার সত্যতা স্বীকার করে পাকিস্তান সেনাবাহিনী জানিয়েছে, মুজফ্ফরাবাদ সেক্টর দিয়ে ভারতীয় বিমান আকাশ-সীমা লঙ্ঘন করেছিল।

পাকিস্তানের সামরিক বাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুর জানিয়েছেন, তাদের বিমানবাহিনী সঙ্গে সঙ্গেই তাড়া করে ভারতীয় বিমানগুলিকে। ভারতীয় বিমান থেকে যে বোমা ফেলা হয়েছিল তা বালাকোটের কাছে পড়েছে বলেও জানিয়েছেন মেজর জেনারেল গফুর।

ভারতীয় বিমান থেকে ফেলা বোমার টুকরোর একটি ছবিও টুইটারে শেয়ার করেছেন তিনি।

উল্লেখ্য, সম্প্রতি জঙ্গি সংগঠন জৈশ এ মুহম্মদই ১৪ ফেব্রুয়ারি ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীর একটি কনভয়ের ওপরে হামলা চালিয়ে ৪০ জনের বেশী সি আর পি এফ সদস্যকে হত্যা করে বলে দাবী করেছিল।

এরপর থেকেই ভারতের নানা মহল থেকে দাবী উঠছিল যে ওই হামলার কড়া জবাব দেওয়া হোক।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও বলেছিলেন, এই হামলা যারা করেছে, তারা বড় ভুল করেছে। এর জন্য তাদের চরম মূল্য দিতে হবে।

এর আগে কাশ্মীরের উরিতে সেনা-ছাউনির উপরে জঙ্গি হামলার পরেই ভারতীয় পদাতিক বাহিনী আন্তর্জাতিক সীমা লঙ্ঘন করে 'সার্জিকাল স্ট্রাইক' চালিয়েছিল।

About

Popular Links