Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

চীন সফরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন

গত বছর মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর চীন সফরকে ‘ভিক্ষার সফর’ বলে অভিহিত করেছিল উত্তর কোরিয়া

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ১২:০৮ পিএম

এক বছরের মধ্যে দ্বিতীয়বারের মতো চীনে সফর করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টোনি ব্লিঙ্কেন। এই সফরে দুই দেশের মধ্যে সম্পর্কন্নোয়নের চেষ্টা করবেন তিনি।

বুধবার (২৪ এপ্রিল) সাংহাই পৌঁছান ব্লিংকেন। সেখানে তিনি শিল্পপতি ও ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন। শুক্রবার যাবেন বেইজিংয়ে। সেখানে চীনা পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার বৈঠক হবে। প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও বৈঠক করতে পারেন তিনি।

গত বছর জুনে ব্লিঙ্কেন চীন সফরে গিয়েছিলেন। তার সেই সফরের ফলে দুই দেশের সম্পর্কে উত্তেজনা কমেছিল। পাঁচ বছরের মধ্যে ব্লিংকেনই সর্বোচ্চ মার্কিন কূটনীতিবীদ যিনি চীন সফরে যান।

এরপর নভেম্বরে দুই দেশের প্রেসিডেন্টের মধ্যে বৈঠক হয়েছিল। বাইডেন ও শি’র বৈঠকের ফলে দুই দেশের মধ্যে সম্পর্কে উত্তেজনা কিছুটা হলেও কমেছিল।

‘সামনাসামনি আলোচনার দরকার আছে’

ব্লিঙ্কেনের সফরের পর ওয়াশিংটন-বেইজিং সম্পর্কে আর অবনতি না হলেও এখনো বেশ কিছু সমস্যা থেকে গেছে। তাইওয়ান নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা আছে। ইউক্রেন যুদ্ধে চীন যেভাবে রাশিয়াকে সমর্থন করছে, তাতে যুক্তরাষ্ট্র ক্ষুব্ধ।

ব্লিঙ্কেন সামাজিক যোগাযোগমাধ্যমে জানিয়েছেন, চীন থেকে ফেন্টানিল ও সিন্থেটিক আফিমের মতো ওষুধ সরবরাহের বিষয়টি নিয়ে তিনি চীনা নেতৃত্বের সঙ্গে কথা বলবেন।

তিনি বলেন, “মুখোমুখি বসে আলোচনার মাধ্যমে কূটনীতির আলাদা গুরুত্ব আছে। ভুল ধারণা ও ভুল বার্তা এড়ানো দরকার। যুক্তরাষ্ট্রের মানুষের স্বার্থরক্ষাটাও জরুরি।”

চীন ও রাশিয়ার সম্পর্ক নিয়ে

চীনা কোম্পানিগুলো যাতে রাশিয়ার প্রতিরক্ষা-শিল্পকে সাহায্য না করে সেজন্য চাপ দেবেন ব্লিংকেন।

২০২২ সালের ফেব্রুয়ারিতে মস্কো ইউক্রেন আক্রমণ করে। তার কিছুদিন আগেই বেইজিং রাশিয়ার সঙ্গে তাদের সীমাহীন সম্পর্কের কথা ঘোষণা করে। চীন অবশ্য রাশিয়াকে অস্ত্র সরবরাহ করেনি। কিন্তু যুক্তরাষ্ট্রের অভিয়োগ, চীনা কোম্পানিগুলো রাশিয়াকে এমন প্রযুক্তি সরবরাহ করছে, যা যুদ্ধক্ষেত্রে ব্যবহার করা সম্ভব।

ব্লিঙ্কেন তার এই সফরে বাণিজ্যিক ও মানবাধিকারের বিষয়টি নিয়েও কথা বলবেন। বিশেষ করে পশ্চিম শিনহুয়াতে মুসলিমদের প্রতি যে ব্যবহার করা হচ্ছে, সেই বিষয়টি তিনি তুলতে পারেন।

About

Popular Links