Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

উত্তর কোরিয়া ইস্যুতে বিরোধীদলের কথা শুনতে নারাজ ট্রাম্প

এমনকি ওবামা প্রশাসন  আট বছরেও এ ব্যাপারে কেন কোন উদ্যোগ নেয়নি- এ নিয়েও ডেমোক্র্যাটস সদস্যদের উদ্দেশ্যে প্রশ্ন ছোঁড়েন তিনি

আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০১৯, ০১:৩৭ পিএম

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সাথে সাক্ষাতের বিষয়ে বিরোধীদল ডেমোক্র্যাটস সদস্যদের কথা শুনতে মোটেও আগ্রহী নন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার দুইদেশের সর্বোচ্চ নেতার এক নৈশভোজকে সামনে রেখে তিনি এক টুইট বার্তায় এ মন্তব্য করেন বলে জানিয়েছে এএফপি। 

এএফপি জানায়, উত্তর কোরীয় নেতার সঙ্গে এই বৈঠকের সমালোচনা করায় ট্রাম্প তার নিজ দেশের সমালোচকদের তীব্র নিন্দা জানান।তিনি বলেন, ``উত্তর কোরিয়ার সাথে আমার কি করার উচিত সে ব্যাপারে ডেমোক্র্যাটসদের কথা বলাই উচিৎ না। বরং তাদের নিজেদেরকেই প্রশ্ন করা উচিত যে ওবামা প্রশাসন আট বছরে এ ব্যাপারে কেন কোন উদ্যোগ নেয়নি?"

এসময় কিমকে বন্ধু হিসেবে অভিহিত করে বলেন, “তার বন্ধু পরমাণু অস্ত্র কর্মসূচি বাতিল করতে সম্মত হলে উত্তর কোরিয়ার ভবিষ্যত অত্যন্ত ‘উজ্জ্বল’।” এসময় ট্রাম্প কিমকে ‘আমার বন্ধু’ হিসেবে অভিহিত করেন। অথচ কিছুদিন আগেই উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র কর্মসূচিকে কেন্দ্র করে চরম উত্তেজনাকর মুহূর্তে এই দুই নেতা পরস্পরকে অপমানজনক শব্দে ব্যক্তিগত আক্রমণ করেন এবং একে অপরকে ধ্বংসের হুমকি দেন।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে ট্রাম্প ও কিমের মধ্যে একান্ত বৈঠক অনুষ্ঠিত হওয়া কথা রয়েছে। এরপর তারা একটি নৈশভোজে যোগ দিবেন। এসময় শীর্ষ এ দুই নেতার মধ্যে পরমাণু নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা হবে বলেও ধারণা করা হচ্ছে। তবে এ আলোচনার ফলাফল কী হবে, বিশেষ করে আলোচনাটি ফলপ্রসু হবে কিনা, কিংবা উত্তর কোরিয়া আদৌ পরমাণু নিরস্ত্রীকরণে একম পোষণ করবে কিনা তা নিয়ে প্রশ্ন রয়েছে বিশ্লেষকদের।




About

Popular Links