Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিড়াল পেল মার্কিন বিশ্ববিদ্যালয়ের ডক্টরেট ডিগ্রি

যুক্তরাষ্ট্রের ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির পক্ষ থেকে এ সম্মাননা দেওয়া হয়

আপডেট : ১৯ মে ২০২৪, ০৬:১৩ পিএম
‘‘বন্ধুত্বপূর্ণ আচরণের স্বীকৃতি’’ হিসেবে ম্যাক্স নামে একটি বিড়ালকে ডক্টরেট ডিগ্রি দিয়েছে যুক্তরাষ্ট্রের ভারমন্ট স্টেট ইউনিভার্সিটি।
 
সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের স্নাতক সমাপনী অনুষ্ঠানকে সামনে ওই বিড়ালকে এ ডিগ্রি দেওয়া হয়।
 
এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।
 
বিশ্ববিদ্যালয়ের ক্যাসলটন ক্যাম্পাসের ফেসবুক পেজে দেওয়া এক পোস্টে বলা হয়, ম্যাক্স ডাউ নামে বিড়ালটি ঘুম ও ইঁদুর শিকারে নিজের দক্ষতার পরিচয় দিয়েছে।
 
এছাড়াও ম্যাক্স দ্য ক্যাট অনেক বছর ধরে ক্যাস্টলেটন পরিবারের স্নেহময় একজন সদস্য হিসেবে আছে।
 
বিড়ালটিকে ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টির অনুমোদনক্রমে ডক্টরেট দেওয়ার খবর জানিয়ে ওই পোস্টে বলা হয়েছে, ‘‘অভিনন্দন ড. ম্যাক্স ডাউ!’’
 
শনিবার শিক্ষার্থীদের স্নাতক সমাপনী অনুষ্ঠানে অবশ্য বিড়ালটি অংশ নেয়নি। এটির ওই ডিগ্রির সনদ পরে তার মালিকের কাছে পৌঁছে দেওয়া হবে।
 
স্থানীয় সংবাদমাধ্যম ভারমন্ট পাবলিকের এক প্রতিবেদনে বলা হয়, ম্যাক্স একসময় ভারমন্টের বেওয়ারিশ বিড়াল ছানা ছিল। তবে গত পাঁচ বছর ধরে সে ক্যাসলটনে তার মালিক অ্যাশলি ডাউয়ের সঙ্গে থাকছে।
 
আর অ্যাশলির কাছে থাকার সময় ভারমন্ট স্টেট ইউনিভার্সিটির ক্যাসলটন ক্যাম্পাসে ঘুরে বেড়িয়েছে ম্যাক্স ডাউ। এজন্য সে সব শিক্ষার্থীদের কাছেই বেশ পরিচিত ও প্রিয়।
 
তারা ম্যাক্সকে তাদের ব্যাকপ্যাকে নিয়ে ঘুরে বেড়ান, ফটোগ্রাফি ক্লাসের জন্য তার ছবি তোলেন। এমনকি ভারমন্টের কাছ থেকে আবেগীয় সমর্থনও নেন তারা।
 
সংবাদমাধ্যম এপির প্রতিবেদনে বলা হয়, ম্যাক্সের এতো আদরে থাকা অবশ্য অনেক প্রাণীই ভালোভাবে নেয়নি। এমনকি আশপাশের বন্য বিড়ালরা এটিকে আক্রমণ করেছে।
 
অ্যাশলি ডাউ বলেন, ক্যাম্পাসের সবার সাথে এটির এতই ভালো সম্পর্ক যে, এটির ওপর কোনো আঘাত এলে সবাই বিড়ালটিকে রক্ষা করে। এবং বাঁচিয়ে নেয়। মাঝে মাঝে বিকেলে বাড়ি ফিরতে দেরি হলে শিক্ষার্থীরা তাকে ঘরে পৌঁছে দিয়ে যায়।

About

Popular Links