Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

জননিরাপত্তামন্ত্রী তো লাম হলেন ভিয়েতনামের নতুন প্রেসিডেন্ট

দুর্নীতিবিরোধী অভিযানে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন ৬৬ বছর বয়সী লাম

আপডেট : ২২ মে ২০২৪, ০৭:৫৪ পিএম

ভিয়েতনামের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেয়েছেন দেশটির জননিরাপত্তামন্ত্রী তো লাম। বড় দুর্নীতিবিরোধী অভিযানের জেরে সাবেক প্রেসিডেন্ট ভো ভ্যান থুং পদত্যাগ করেন। এরপরই প্রেসিডেন্টের পদে আসীন হওয়ার পথ খুলে যায় তো লামের।

গত সপ্তাহে দেশটির ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি লামকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনীত করে। এরপর গোপন ব্যালটে তার মনোনয়ন অনুমোদন করে একটি প্রস্তাব পাস হয়।

সম্প্রতি ‘‘জ্বলন্ত চুল্লি’’ নামে পরিচিতি পাওয়া দুর্নীতিবিরোধী অভিযানে সামনে থেকে নেতৃত্ব দিয়ে আলোচনায় আসেন ৬৬ বছর বয়সী লাম।

২০১৬ সালে জননিরাপত্তা মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করার পর থেকেই কঠোর অবস্থান নেন তিনি। মাত্র এক বছর ক্ষমতায় থাকার পর গত মার্চে দুর্নীতির দায়ে পদত্যাগ করেন ভিয়েতনামের সাবেক প্রেসিডেন্ট ভো ভ্যান থুং।

ভিয়েতনামে চলমান দুর্নীতিবিরোধী অভিযানে ক্ষমতা গ্রহণের দুই বছরের মাথায় পদত্যাগকারীদের মধ্যে ভ্যান থুং দ্বিতীয় ব্যক্তি। এই অভিযানের ফলে অসংখ্য রাজনীতিবিদকে বহিষ্কার করা হয়েছে এবং বহু ব্যবসায়ীকে কাঠগড়ায় দাঁড় করানো হয়েছে।

সমালোচকরা এই অভিযানকে লামের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের আড়ালে ঠেলে দেওয়ার উপায় হিসেবেও দেখেছেন।

বুধবার (২২ মে) একদলীয় শাসনব্যবস্থার দেশটির রীতি অনুযায়ী আইনপ্রণেতারা সর্বসম্মতভাবে লামকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত করার প্রস্তাবের পক্ষে ভোট দেন। প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর পার্লামেন্টে দেওয়া বক্তব্যে লাম “দৃঢ় ও অবিচলভাবে” দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

ভিয়েতনামের প্রেসিডেন্টকে বহুলাংশে আনুষ্ঠানিক ভূমিকা পালন করতে হয়। তারপরও দেশটির শীর্ষ চারটি রাজনৈতিক অবস্থানের (তথাকথিত চার স্তম্ভ) অন্যতম এ পদ। অন্য তিনটি হচ্ছে কমিউনিস্ট পার্টি প্রধান, প্রধানমন্ত্রী ও পার্লামেন্টের স্পিকার। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রধানের পদটি দেশটির শীর্ষ পদ।

বিশ্লেষকদের ধারণা, লাম পরে পার্টি প্রধান পদের প্রার্থী হতে পারেন।

ক্যানবেরার অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স একাডেমির ইমেরিটাস অধ্যাপক ও ভিয়েতনাম বিশেষজ্ঞ কার্ল থায়ার বলেন, “সাময়িকভাবে হলেও নির্বাচনটি দেশের পরিস্থিতি কিছুটা শান্ত করতে পারে।”

তিনি বলেন, “কমিউনিস্ট পার্টির প্রধান নগুয়েন ফু ট্রং বর্তমানে পাঁচ বছরের তৃতীয় মেয়াদে দায়িত্ব পালন করছেন। যা ২০২৬ সালে শেষ হবে। এরই আগে বয়সজনিত কারণ বা ম্যান্ডেটের মেয়াদ শেষ হওয়ার আগে পদত্যাগ করতে পারেন তিনি।”

তিনি আরও বলেন, ‘‘লাম রাষ্ট্রের ‘চারটি স্তম্ভের একটি’ হিসেবে নিজেকে সাধারণ সম্পাদক হওয়ার দিকেও অগ্রসর করবেন বলে ধারণা করা যায়।”

জার্মানির কনরাড অ্যাডেনাউয়ার ফাউন্ডেশনের ভিয়েতনামের প্রতিনিধি ফ্লোরিয়ান ফেয়েরেবেন্ড বলেন, “প্রেসিডেন্ট হওয়ার মধ্য দিয়ে বোঝা যাচ্ছে, অবসরে গিয়ে অবকাশ যাপন করার চেয়ে তার আরও উচ্চাকাঙ্ক্ষা রয়েছে।”

About

Popular Links