Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাজ্যে সাধারণ নির্বাচন ৪ জুলাই

২০২৫ সালের জানুয়ারিতে নির্বাচন হওয়ার কথা থাকলেও ক্ষমতাসীনদের নড়বড়ে পরিস্থিতির মধ্যেই আগাম নির্বাচনের ঘোষণা দিলেন ঋষি সুনাক

আপডেট : ২৩ মে ২০২৪, ১০:২৮ এএম

আগামী ৪ জুলাই যুক্তরাজ্যের জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে বলে ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক।

বুধবার (২২ মে) স্থানীয় সময় বিকেলে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিট থেকে এক বিবৃতিতে নির্বাচনের এ দিনক্ষণ ঘোষণা করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

২০২৫ সালের জানুয়ারিতে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচন হওয়ার কথা ছিল। তবে ক্ষমতাসীনদের নড়বড়ে পরিস্থিতির মধ্যেই আগাম নির্বাচনের ঘোষণা দিলেন ঋষি সুনাক।

বিবৃতিতে ঋষি সুনাক বলেন, “এখন ব্রিটেনের ভবিষ্যৎ বেছে নেওয়ার সময় এসেছে।”

তিনি জানান, সংসদ ভেঙে দেওয়ার অনুরোধ জানাতে রাজার সঙ্গে দেখা করেছেন। রাজা অনুরোধ মঞ্জুর করেছেন। আগামী ৪ জুলাই সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি ২০১০ সাল থেকে টানা তিনবার ক্ষমতায় আছে। এই সময়ে দলটি অন্তত পাঁচবার প্রধানমন্ত্রী পদে পরিবর্তন এনেছে। কিন্তু দেশটির অর্থনীতি নড়বড়েই থেকে গেছে।

মুদ্রাস্ফীতির কারণে যুক্তরাজ্যে সাধারণ মানুষের জীবনযাত্রার ব্যয় আকাশচুম্বী। এমন পরিস্থিতিতে গত ২ মে অনুষ্ঠিত স্থানীয় সরকার নির্বাচনে ব্যাপক ভরাডুবি হয় কনজারভেটিভ পার্টির।

স্থানীয় সরকার নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর সরকারের প্রতি আগাম জাতীয় নির্বাচনের দাবি জানিয়ে আসছিল লেবার পার্টি।

এখন কনজারভেটিভ পার্টি অনেকটাই বিভক্ত। দলটির নেতাকর্মীরা হতাশ। টানা ১৪ বছর ক্ষমতায় থাকার পর এবার তাদের পরাজয় হতে পারে বলে ধারণা করছেন অনেকেই।

About

Popular Links