Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার রুশ সামরিক বাহিনীর উপপ্রধান

বড় অংকের ঘুষ নেওয়ার সন্দেহে তাকে গ্রেপ্তার করা হয়েছে, এ নিয়ে এক মাসে দেশটিতে চারজন শীর্ষ সামরিক কর্মকর্তা গ্রেপ্তার হলেন

আপডেট : ২৪ মে ২০২৪, ১০:৪০ পিএম

রাশিয়ার সেনাবাহিনীর উপপ্রধান লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিনকে ঘুষ নেওয়ার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে।

গত ২২ মে সামরিক আদালত শামারিনকে দুই মাসের জন্য কারাগারে পাঠানোর আদেশ দেন।

এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, বড় অংকের ঘুষ নেওয়ার সন্দেহে তাকে গ্রেপ্তার করা হয়েছে। এ নিয়ে এক মাসে দেশটিতে চারজন শীর্ষ সামরিক কর্মকর্তা গ্রেপ্তার হলেন।

বুধবার এক সামরিক আদালতের রায়ে বলা হয়, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যোগাযোগ পরিদপ্তরের প্রধান শামারিনকে দুই মাস জেলে থাকতে হবে।

রাষ্ট্রীয় চুক্তি সম্পাদনের ক্ষেত্রে বেশ বড় পরিসরে ঘুষ গ্রহণের অভিযোগে রয়েছে শামারিনের বিরুদ্ধে। তবে এ বিষয়ে অন্য কোনো বিবরণ দেয়নি তারা।

এ মাসের শুরুতে মেজর জেনারেল আইভান পোপোভকে ঘুষের অভিযোগে গ্রেপ্তার করা হয়। তিনি ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে শীর্ষ কমান্ডারেরও দায়িত্ব পালন করেছেন। একই অপরাধে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মী পরিদপ্তরের প্রধান লেফট্যানেন্ট জেনারেল ইউরি কুজনেস্তভকে গ্রেপ্তার করা হয়।

এপ্রিলে সাবেক প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুর ঘনিষ্ঠ সহযোগী তিমুর আইভানভকে ঘুষের দায়ে গ্রেপ্তার করা হয়। এরপর মে মাসের শুরুতে শপথ নেওয়ার পরপরই প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রতিরক্ষামন্ত্রী শোইগুকে সরিয়ে দেন।

শামারিনের গ্রেপ্তার প্রসঙ্গে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, দুর্নীতির বিরুদ্ধে লড়াই একটি চলমান প্রচেষ্টা। এটা কোনো প্রচারণা নয়। এটি আইন প্রয়োগকারী সংস্থার কার্যক্রমের একটি অবিচ্ছেদ্য অংশ। 

রাশিয়ার রাষ্ট্রীয় বার্তাসংস্থা তাস জানিয়েছে, দেশটির সামরিক আদালতে লেফটেন্যান্ট জেনারেল ভাদিম শামারিনকে জুলাইয়ের শেষ পর্যন্ত প্রাক বিচারে আটকে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

আদালতের এক কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে তাস জানায়, ২২ মে আদালত শামারিনকে দুই মাসের জন্য আটকে রাখার জন্য একটি প্রতিরোধমূলক ব্যবস্থা বেছে নিয়েছে।

About

Popular Links