Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

লেবার পার্টি মনোনয়ন দেয়নি, স্বতন্ত্র লড়বেন জেরেমি করবিন

করবিন ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত লেবার পার্টির নেতৃত্ব দেন

আপডেট : ২৬ মে ২০২৪, ০৫:৪৬ পিএম

যুক্তরাজ্যের আসন্ন সাধারণ নির্বাচনে লেবার পার্টি থেকে মনোনয়ন পেতে ব্যর্থ হয়েছেন দলের সাবেক প্রধান জেরেমি করবিন। এজন্য স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতার ঘোষণা দিয়েছেন তিনি। এর জেরে লেবাররা তার উত্তর লন্ডনের আসনে বিপর্যয়ের মুখে পড়তে পারে বলে ধারণা রাজনৈতিক বিশ্লেষকদের।

৪০ বছরেরও বেশি সময় ধরে ধরে লন্ডনের ইসলিংটন উত্তরে ভোটে দাঁড়াচ্ছেন জেরেমি করবিন। শুক্রবার এক ঘোষণায় তিনি বলেছেন, সমতা, গণতন্ত্র এবং শান্তির জন্য একটি স্বাধীন কণ্ঠস্বর হতে এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করবেন তিনি।

করবিন ২০১৫ থেকে ২০২০ সাল পর্যন্ত লেবার পার্টির নেতৃত্ব দেন। তার নেতৃত্বেই ২০১৯ সালের সাধারণ নির্বাচনে অংশ নেয় লেবার পার্টি। সেই দল থেকে ২০২০ সালে করবিনকে সরিয়ে দেওয়া হয়।

সম্প্রতি লেবার পার্টির প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। যেখানে ৭৪ বছর বয়সী নেতার নাম ছিল না। এরপরই তিনি এ ঘোষণা দেন।

করবিন বলেন, “আমি চাই আমাদের রাজনৈতিক দলগুলো গণতান্ত্রিক হোক, তবে আইলিংটন নর্থ লেবার সদস্যদের প্রার্থী বাছাই করার অধিকার থেকে বঞ্চিত করা হয়েছে।”

“তাই আমাদের উঠে দাঁড়াতে হবে। আমাদের উঠে দাঁড়াতে হবে এবং বলতে হবে, আমরা এটা আর নিচ্ছি না। আমরা আমাদের অধিকার নিশ্চিত করব। সেজন্যই আমি ইসলিংটন নর্থের জনগণের জন্য স্বতন্ত্র প্রার্থী হতে দাঁড়িয়েছি,” যোগ করেন তিনি।

১৯৮৩ সাল থেকে আইলিংটন উত্তর আসনটি ধরে রেখেছেন করবিন।

দীর্ঘদিন ধরে ফিলিস্তিনের বিষয়ে ইসরায়েলের নীতির কট্টর সমালোচক করবিন দলের নেতৃত্ব দেওয়ার সময়েও তেল আবিবের তীব্র সমালোচনা করেছেন।

৭ অক্টোবর ইসরাইলের উপর ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের হামলা ও গাজায় ইসরায়েলের নিরলস যুদ্ধ শুরু হয়। এতে ৩৫ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে। করবিন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও ইসরায়েলি সরকারের সামগ্রিক নীতির সমালোচক হিসেবে নতুনভাবে উঠে আসেন।

নভেম্বর মাসে গাজায় গণহত্যার স্বীকৃতি চেয়ে আন্তর্জাতিক অপরাধ আদালতকে (আইসিসি) তদন্ত করার জন্য আহ্বান জানানো প্রথম দিকের রাজনীতিবিদদের একজন তিনি।

করবিন বলেছিলেন, “গত ১৬ বছর ধরে গাজার বাসিন্দারা অবরোধের মধ্যে বসবাস করছে। ইসরায়েলি দখলদারিত্ব গাজার ভেতরে এবং বাইরে যা যায় তার বেশিরভাগই নিয়ন্ত্রণ করে।”

তিনি বলেন, “আত্মরক্ষার নামে ফিলিস্তিনি জনগণকে জবাই করা হচ্ছে।”

অক্টোবর থেকে গাজায় ইসরায়েলের সামরিক অভিযানের নিন্দা জানিয়ে যুক্তরাজ্যে বেশ কয়েকটি বিক্ষোভে যোগ দিয়েছেন করবিন।

বৃহস্পতিবার, যুক্তরাজ্যের রাজনৈতিক নেতারা ৪ জুলাই দেশটিতে একটি নতুন সরকার গঠনের জন্য ভোট দেওয়ার আগে ছয় সপ্তাহের প্রচারণা শুরু করেছেন।

About

Popular Links