Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

৫২.৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে দিল্লি

এতটা তাপমাত্রা কখনোই দেখেনি দিল্লিবাসী

আপডেট : ২৯ মে ২০২৪, ০৬:৩৭ পিএম

এতটা তাপমাত্রা কখনোই দেখেনি দিল্লিবাসী। বুধবার (২৯ মে) ভারতের রাজধানী নয়াদিল্লিতে তাপমাত্রার পারদ ছুঁয়েছে ৫২.৩ ডিগ্রিতে। তীব্র এই গরমের মধ্যে ওই এলাকায় জনজীবনে বিরূপ প্রভাব দেখা দিয়েছে।

ভারতীয় কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর-আইএমডি বলছে, মূলত রাজস্থান থেকে আসা তীব্র লু হাওয়ার কারণে ভারতের পূর্বাংশে ঝড়-বৃষ্টির মধ্যেও নয়াদিল্লিতে তাপমাত্রা নতুন রেকর্ড গড়েছে।

এর আগে, গতকাল মঙ্গলবার রাজধানী নয়াদিল্লি সংলগ্ন দুই শহর নারেলা ও মুঙ্গেশপুরে ৪৯.৯ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হয়। বুধবার দুপুর পর্যন্ত এটিই ছিল দিল্লির ইতিহাসে সর্বোচ্চ তাপমাত্রা।

তবে বুধবার দুপুর আড়াইটার দিকে মুঙ্গেশপুর আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্র ৫২.৩ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করে।

এর আগে, ২০২২ সালের মে মাসে দিল্লির সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড করা হয়েছিল ৪৯.২ ডিগ্রি।

আইএমডি’র পূর্বাভাস অনুযায়ী, আগামী তিন-চারদিন অতি তীব্র এই তাপপ্রবাহ চলবে। শুক্রবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে।

একইসঙ্গে পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়ে প্রচণ্ড গরমে জ্বালাপোড়া ভাব থাকবে। উত্তর-পশ্চিম ভারতেও একাধিক জায়গায় তীব্র তাপপ্রবাহের রেড অ্যালার্ট জারি হয়েছে।

দিল্লিতে নভেম্বর থেকে ফেব্রুয়ারি- এই চার মাস ব্যতীত সারা বছরই গরম থাকে। গ্রীষ্মকাল শুরু হয় এপ্রিল থেকে এবং এপ্রিল-মে-জুন মাসে সাধারণত দিনের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে ওঠানামা করে।

তবে অতীতের তুলনায় দিল্লির বর্তমান সময়ের আবহাওয়ায় কিছু পরিবর্তন হয়েছে। সাম্প্রতিক বছরগুলোতে প্রতি গ্রীষ্মেই দীর্ঘ তাপপ্রবাহ দেখছেন দিল্লির বাসিন্দারা। বৃষ্টিপাতও আগের তুলনায় কমেছে।

অন্যদিকে, শুক্রবারের পর থেকে উত্তর এবং মধ্য ভারতে বজ্রসহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

About

Popular Links