Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

কাশ্মীরে অব্যাহত গোলাগুলিতে পাকসেনাসহ ৮ জনের মৃত্যু

এ পরিস্থিতিতেই সোমবার থেকে পাকিস্তান ও ভারতের মধ্যে  পুনরায় ট্রেন যোগাযোগ সেবা শুরু হবে বলে জানিয়েছেন পাকিস্তানের এক কেবিনেট মন্ত্রী

আপডেট : ০৩ মার্চ ২০১৯, ০৩:২০ পিএম

কাশ্মীরের বিরোধপূর্ণ অঞ্চলে ভারত ও পাকিস্তানের সেনাদের মধ্যে একে অপরকে লক্ষ্য করে গোলাগুলি চলছে। এরফলে দুই পাকিস্তানি সেনা সদস্য ও ছয়জন বেসামরিক নাগরিকসহ অন্তত আটজন নিহত হয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে ইউএনবি।

প্রতিবেদনে বলা হয়েছে, রবিবার  কর্মকর্তারা জানান, “দুদেশের সেনারা জম্মু ও কাশ্মীরের পুঞ্চ অঞ্চলের নিয়ন্ত্রণ রেখা বরাবর একে অপরের পোস্ট, গ্রাম ও সীমান্ত লক্ষ্য করে গোলাগুলি অব্যাহত রেখেছে। এতে দুপক্ষের বেসামরিক লোকসহ দুই পাকিস্তানি সেনা নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন আরও অনেকে।”

পাকিস্তানের এক কেবিনেট মন্ত্রী জানান, “সোমবার থেকে প্রতিবেশি পাকিস্তান ও ভারতের মধ্যে প্রধান ট্রেন যোগাযোগ সেবা পুনরায় শুরু হবে।” এসময়  পারমাণবিক ক্ষমতাধর দুই দেশের মধ্যে তীব্র উত্তেজনা হ্রাস পেতে পারে এমন ইঙ্গিতও দেন তিনি।

পাকিস্তানের সরকারি কর্মকর্তা উমর আজম বলেন, “ভারতীয় সেনারা সীমান্তে নির্বিচারে গ্রামবাসীদের লক্ষ্য করে গুলি চালাচ্ছে। এতে বেশ কয়েকটি ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে।”

গত মঙ্গলবার রাতে পাকিস্তানের ভেতরে ভারতীয় বিমান বাহিনীর হামলার জবাবে বুধবার কাশ্মীরে পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক ভারতের দুটি যুদ্ধ বিমান গুলি করে ভূপাতিত ও একজন পাইলটকে আটক করা হয়।

এরপর, শুক্রবার (১ মার্চ) আটক ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে পাকিস্তান দেশে ফেরত পাঠানোর পরেও কাশ্মীরের বিরোধপূর্ণ সীমান্তে দুদেশের গোলাগুলি চলছেই।


About

Popular Links