Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

চিন্তায় মোদি, জোট সরকার গড়তে দৌড়ঝাঁপ

২০১৪ সালের পর প্রথম এই ধরনের পরিস্থিতি তৈরি হলো

আপডেট : ০৪ জুন ২০২৪, ০৬:৩১ পিএম

ভারতের লোকসভা নির্বাচনের ভোটের ফলাফলে বিপাকে পড়েছে ক্ষমতাসীন বিজেপি। এককভাবে সরকার গঠন করতে হলে কোনো দলকে অন্তত ২৭২ আসনে জয় পেতে হয়। কিন্তু বিজেপি এই সংখ্যাগরিষ্ঠতা পাচ্ছে না। তারা এগিয়ে আছে ২৪২টি আসনে। ফলে বিজেপি সরকার গঠন করতে দৌড়ঝাঁপ শুরু করেছে। খবর এনডিটিভি'র।

এনডিএ জোটের অন্যতম দুইটি দল হলো চন্দ্রবাবু নাইডুর টিডিপি ও নিতিশ কুমারের জনতা দল ইউনাইটেড। বিজেপির সংখ্যাগরিষ্ঠতায় যে ঘাটতি রয়েছে তা পূরণ করতে পারে তারা। ২০১৪ সালের পর প্রথম এই ধরনের পরিস্থিতি তৈরি হলো।

এনডিএ জোটের অন্য দুইটি বড় দল হলো ছয়টি আসনে এগিয়ে থাকা একনাথ শিন্দের শিবসেনা ও পাঁচটিতে এগিয়ে থাকা চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি।

ভারতে সরকার গঠনের প্রক্রিয়া নিয়ে এরই মধ্যে আলোচনা শুরু হয়েছে। এনডিটিভিকে একটি সূত্র জানিয়েছে, বিজেপির সভাপতি জেপি নাড্ডা বুধবার (৫ জুন) এনডিএ জোটের বৈঠক ডেকেছেন। তাছাড়া নরেন্দ্র মোদি ও অমিতশাহ দুইজনেই নাইডুর সঙ্গে কথা বলেছেন।

অন্যদিকে ইন্ডিয়া জোটও বুধবার বৈঠকে বসতে যাচ্ছে। এনসিপির প্রধান শারদ পাওয়ার এ তথ্য জানিয়েছেন। এদিকে তথ্য ছড়িয়েছে যে, শারদ পাওয়ার নাইডু ও নিতিশ কুমারের সঙ্গে কথা বলেছেন।

ভারতের লোকসভা নির্বাচনের ফলাফলে বিজেপির নেতৃত্বাধীন জোট এনডিএ ও কংগ্রেসের নেতৃত্বাধীন ইন্ডিয়া জোটের মধ্যে লড়াই এর আভাস পাওয়া যাচ্ছে।

এখন পর্যন্ত প্রকাশিত ফলাফলে দেখা গেছে ৫৪৩ আসনের মধ্যে এনডিএ জোট ২৯৪ আসনে এগিয়ে রয়েছে। অন্যদিকে ইন্ডিয়া জোট ২৩২ আসনে এগিয়ে রয়েছে। তবে কোনো আসনেই এখন পর্যন্ত চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়নি।

About

Popular Links