Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

গাজা থেকে চার জিম্মিকে জীবিত উদ্ধার করল ইসরায়েল

দিনের বেলা চালানো অভিযানের মাধ্যমে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে দখলদার ইসরায়েল

আপডেট : ০৮ জুন ২০২৪, ০৫:৪০ পিএম

ফিলিস্তিনের গাজার নুসেরাত থেকে চার জিম্মিকে জীবিত উদ্ধার করেছে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী। গেল ৭ অক্টোবর তাদের একটি গানের অনুষ্ঠান থেকে ধরে গাজায় নিয়ে গিয়েছিল হামাসের যোদ্ধারা। শনিবার (৮ জুন) ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি এ খবর প্রকাশ করেছে।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, উদ্ধারকৃতরা হলেন নোয়া আরগামানি (২৫), আলমোগ মের জান (২১), আন্দ্রে কোজলোভ (২৭) এবং সলমি ঝিভ (৪০)।

এই চারজনকে দিনের বেলা চালানো ‘‘জটিল’’ অভিযানের মাধ্যমে উদ্ধার করা হয়েছে বলে দাবি করেছে দখলদার ইসরায়েল। অভিযানটি চালিয়েছে ইসরায়েলি নিরাপত্তা বাহিনী ও পুলিশের সদস্যরা। তাদের মধ্য গাজার নুসেরাতের আলাদা দুটি জায়গা থেকে উদ্ধার করা হয়।

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, এই চার জিম্মিকে উদ্ধারের সময় ইসরায়েলি বাহিনী যে হামলা চালায় এতে বেশ কয়েকজন ফিলিস্তিনির মৃত্যু হয়। যার মধ্যে শিশুও রয়েছে।

গাজার মূলকেন্দ্রে অবস্থিত আল-আকসা হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, নতুন করে এত মানুষ হতাহত হয়েছেন যে তারা তাদের চিকিৎসা দিয়ে কুলিয়ে উঠতে পারছেন না।

চীনে জন্ম নেওয়া ইসরায়েলি নাগরিক নোয়া আরগামানিকে যখন হামাসের যোদ্ধারা ধরে নিয়ে যান। তখন তার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছিল। এতে দেখা গিয়েছিল এই তরুণী চিৎকার করে বলছে, ‘‘আমাকে হত্যা করবেন না।’’

নতুন একটি ভিডিওতে দেখা যাচ্ছে উদ্ধার করে ইসরায়েলে নিয়ে আসার পর আরগামানি তার বাবাকে জড়িয়ে ধরেছেন।

উদ্ধারকতৃ আন্দ্রে কোজলোভ রাশিয়া থেকে ২০২২ সালে ইসরায়েলে আসেন। তিনি ৭ অক্টোবর নোভা গান উৎসবে নিরাপত্তারক্ষী হিসেবে কাজ করছিলেন।

About

Popular Links