Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

ভারতের বিমান বিধ্বস্তকারী ২ পাইলটের পরিচয় প্রকাশ করলো পাকিস্তান

ভারতের মিগ-২১  ভূপাতিত হওয়ার পেছনে পাকিস্তানের যে দুই পাইলটের হাত ছিল তাদের পরিচয় প্রকাশ করা হয়েছে।

আপডেট : ০৮ মার্চ ২০১৯, ০৩:২৮ পিএম

ভারতের লোকসভা নির্বাচনের আগে কাশ্মিরের পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনায় অবনতি হতে থাকে প্রতিবেশী দেশ পাকিস্তানের সঙ্গে ভারতের সম্পর্ক। এমনকি তা সামরিক হামলা পর্যন্ত গড়ায়। ভারত দাবি করে তাদের যুদ্ধবিমান পাকিস্তানের আকাশসীমা অতিক্রম করে বালাকোটে জঙ্গি সংগঠন জয়শ-ই মুহাম্মদের স্থাপনায় হামলা চালিয়েছে। আবার পাকিস্তান জানায়, পাকিস্তানে প্রবেশের জের ধরে তারা ভারতের দুটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে। 

তবে পরে একটি যুদ্ধবিমান ভূপাতিত খবর স্বীকার করে ভারত।  নানা নাটকীয়তার পর ওই বিমানের পাইলট অভিনন্দন বর্তমানকে ভারতে ফিরিয়ে দেয় পাকিস্তানও। এ ঘটনা বেশ কিছুদিন পর ভারতের মিগ-২১  ভূপাতিত হওয়ার পেছনে পাকিস্তানের যে দুই পাইলটের হাত ছিল তাদের পরিচয় প্রকাশ করা হয়েছে।

পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন জানায়, গত বুধবার পাকিস্তানের পার্লামেন্টে ওই দুজনের নাম প্রকাশ করেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরায়শী। 

পাইলটদের মধ্যে একজন হলেন-স্কোয়াড্রন লিডার হাসান সিদ্দীকি ও অপরজন উইং কমান্ডার নোমান আলী খান। 

গত ১৪ ফেব্রুয়ারি ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের পুলওয়ামা এলাকায় ‘সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের’ গাড়িবহরে আত্মঘাতী বোমা হামলা চালানো হয়। এতে বাহিনীটির অন্তত ৪০ সদস্য প্রাণ হারান। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ হামলার দায় শিকার করে। এর জের ধরেই দুই দেশের মধ্যে সামরিক উত্তেজনা বৃদ্ধি পায়।

এর জের ধরে ২৬ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনী পাকিস্তানের আকাশসীমায় ঢুকে বিমান হামলা চালায়। পর দিনই ভারতের দুটি বিমান ভূপাতিত ও এক পাইলটকে আটকের দাবি করে পাকিস্তান। পরে অভিনন্দন নামের ওই পাইলটের ভিডিও প্রকাশ করা হয় পাকিস্তান সেনাবাহিনীর পক্ষ থেকে। 

পরে ২৮ ফেব্রুয়ারি ভারতীয় বিমানবাহিনীর পাইলট অভিনন্দন বর্তমানকে ১ মার্চ ছেড়ে দেওয়া হবে বলে ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সে অনুযায়ী ভারতের কাছে অভিনন্দনকে ভারতের কাছে হস্তান্তর করা হয়।  



About

Popular Links