Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে আগ্নেয়গিরির বিস্ফোরণ: আতঙ্কে স্থানীয়রা

সোমবার সন্ধ্যায় সেখানকার অধিবাসীরা বিস্ফোরণের প্রবল শব্দ শুনতে পায় এবং আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হতে দেখে।

আপডেট : ০৩ জুলাই ২০১৮, ১১:৩৯ পিএম

ইন্দোনেশিয়ার বালি দ্বীপে, সোমবার (২ জুলাই) আগ্নেয়গিরির বিস্ফোরণে ২ হাজার মিটার উচ্চতা পর্যন্ত ছাই ও লাভা উদগীরণ ছড়িয়ে পড়েছে। এর ফলে স্থানীয়দের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। অনেকেই বাড়ি ছেড়ে পালিয়েছেন।

বালির উত্তরপূর্বে অবস্থিত মাউন্ট আগুং আগ্নেয়গিরিটি গত বছর থেকেই অশান্ত হতে শুরু করে। গত শুক্রবার (২৯ জুন) আগ্নেয়গিরি থেকে উদগীরণ হওয়া ছাইভস্মে আকাশ ছেয়ে যাওয়ায় বাধ্য হয়ে কর্তৃপক্ষ বালির আন্তর্জাতিক বিমানবন্দরটি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করে।  এর ফলে হাজার হাজার পর্যটক সমস্যায় পড়ে যায়। 

ইন্দোনেশিয়ার জাতীয় দূর্যোগ ব্যবস্থাপনার পক্ষ থেকে বলা হয়, সোমবার সন্ধ্যায় সেখানকার অধিবাসীরা বিস্ফোরণের প্রবল শব্দ শুনতে পায় এবং আগ্নেয়গিরি থেকে অগ্নুৎপাত হতে দেখে। আশেপাশের অন্তত ২ কিলোমিটার এলাকা জুড়ে এই অগ্নুৎপাত বিস্তৃত ছিল। প্রায় ৭ মিনিট পর্যন্ত অগ্নুৎপাত চলে। 

সংস্থাটির মুখপাত্র সুতোপো নুগরোহো জানান, স্থানীয়রা স্বেচ্ছাসেবক হিসেবে কাজ শুরু করেছেন। দ্বীপটির বিমানবন্দরে ফ্লাইট ওঠানামা চালু রয়েছে। তবে বিমানবন্দরে এখনও আগ্নেয়গিরির সতর্কতা জারি রয়েছে।  

বালির ট্যুরিস্ট হটস্পট কুতা থেকে প্রায় ৭০ কিলোমিটার দূরে মাউন্ট আগুং আগ্নেয়গিরিটি অবস্থিত। সর্বশেষ ১৯৬৩ সালে এর বড় ধরণের বিস্ফোরণে প্রায় ১১’শ লোক প্রাণ হারায়। 

About

Popular Links