Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

কোবিন্দ: বাংলাদেশের সমৃদ্ধি ভারতের জাতীয় স্বার্থ

ভারত ও বাংলাদেশ অভিন্ন ইতিহাস, সংস্কৃতি ও পারিবারিক বন্ধনে আবদ্ধ বলে মন্তব্য করেন দেশটির রাষ্ট্রপতি

আপডেট : ১২ মার্চ ২০১৯, ০৭:৫৭ পিএম

একটি শক্তিশালী, সমৃদ্ধ ও প্রগতিশীল বাংলাদেশ ভারতের মৌলিক জাতীয় স্বার্থ বলে মন্তব্য করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

বাংলাদেশের তরুণ সংসদ সদস্য ও রাজনৈতিক নেতাদের একটি প্রতিনিধিদল মঙ্গলবার নয়াদিল্লিতে রাষ্ট্রপতি ভবনে সৌজন্য সাক্ষাৎ করতে গেলে তিনি এ মন্তব্য করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রতিনিধিদলকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, তিনি বাংলাদেশের পরবর্তী প্রজন্মের রাজনীতিবিদদের সাথে সাক্ষাৎ করতে পেরে আমি আনন্দিত।

ইউএনবি'র প্রতিবেদনে বলা হয়, ভারত ও বাংলাদেশ অভিন্ন ইতিহাস, সংস্কৃতি ও পারিবারিক বন্ধনে আবদ্ধ বলে মন্তব্য করেন দেশটির রাষ্ট্রপতি।

কোবিন্দ বলেন, দুদেশ অভিন্ন চ্যালেঞ্জের মুখোমুখি। ‘‘আমাদের অভিন্ন আকাঙ্ক্ষা যৌথভাবে সম্পদ ও সক্ষমতা ব্যবহারে আমাদের সবচেয়ে ভালো পথে নিয়ে যাবে।’’

তিনি প্রতিনিধিদলের সদস্যদের নতুন উপায় চিন্তা করার ক্ষেত্রে উচ্চাভিলাষী হওয়ার আহ্বান জানান, যার মাধ্যমে ‘আমাদের অংশীদারিত্ব উন্নয়ন ও অভিন্ন সমৃদ্ধি সৃষ্টিতে সাহায্য করবে।’

প্রতিনিধিদলে ছিলেন- আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়া, সংসদ সদস্য নজরুল ইসলাম বাবু, ছানোয়ার হোসেন, জুয়েল আরেং, ফাহমি গোলন্দাজ বাবেল, নাহিম রাজ্জাক, নাঈমুর রহমান দুর্জয়, রাজী মোহাম্মদ ফখরুল, সাবেক সংসদ সদস্য অনুপম শাহজাহান জয়, আওয়ামী লীগ নেতা সূফি ফারুক ও উম্মে রাজিয়া।

সেই সাথে বিকল্পধারার যুগ্ম মহাসচিব সংসদ সদস্য মাহী বি চৌধুরী ও স্বতন্ত্র সংসদ সদস্য মুজিবুর রহমান চৌধুরী (নিক্সন চৌধুরী) প্রতিনিধিদলের সঙ্গে নয়াদিল্লিতে রয়েছেন।

প্রতিনিধিদলটি ১৫ মার্চ মুম্বাই যাবেন এবং সপ্তাহব্যাপী ভারত সফর শেষ করে ১৬ মার্চ তারা দেশে ফিরে আসবেন।

About

Popular Links