Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

সীমান্ত খুলে দিতে আলোচনায় ভারত-পাকিস্তান

পাকিস্তানের একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার ভারতে পৌঁছেছে

আপডেট : ১৪ মার্চ ২০১৯, ০৭:২১ পিএম

পাকিস্তানে, ভারত-পাকিস্তান সীমান্তবর্তী অঞ্চলের কাছাকাছি এলাকায় অবস্থিত শিখদের একটি তীর্থস্থানে ভিসা ছাড়াই তীর্থযাত্রীদের যাতায়াতের ব্যবস্থা করে দিতে আলোচনায় বসেছেন ভারত ও পাকিস্তানের কর্মকর্তারা। এ লক্ষ্যে পাকিস্তানের একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার ভারতে পৌঁছেছে বলে সেদেশের গণমাধ্যমের খবরে জানা গেছে।

এ  প্রসঙ্গে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রাভিশ কুমার দেশটির গণমাধ্যমকে জানান, পাকিস্তানের একটি প্রতিনিধিদল আসার পর আলোচনা শুরু হয়েছে। পাকিস্তান প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ ফয়সাল।

উল্লেখ্য, গত মাসে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর অংশে আত্মঘাতী বোমা হামলায় ভারতীয় আধাসামরিক বাহিনীর ৪০ সদস্য নিহত হওয়ার পর দুদেশের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়। ঘটনার জেরে পাকিস্তানের অভ্যন্তরে বিমান হামলা চালায় ভারত। তারা জানায়, আত্মঘাতী হামলার জন্য দায়ী জঙ্গিদের ঘাঁটি ছিল তাদের লক্ষ্যবস্তু।

পাকিস্তানও পাল্টা জবাব দেয় এবং ভারতীয় বিমান বাহিনীর দুটি বিমান ভূপাতিত করার দাবি করে। তারা একজন ভারতীয় পাইলটকে আটক করলেও পরে ছেড়ে দেয়।  যার ফলে উত্তেজনা কিছুটা কমে আসে।

About

Popular Links