Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড় ইদাইয়ের আঘাতে ৮৯ জনের মৃত্যু

এদিকে ঘরবাড়ির পাশাপাশি সড়ক ও সেতু ভেঙে পড়ায় উদ্ধারকাজ কঠিন হয়ে পড়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স

আপডেট : ১৮ মার্চ ২০১৯, ০৫:০১ পিএম

জিম্বাবুয়েতে ঘূর্ণিঝড় ইদাইয়ের প্রভাবে ৮৯ জনের মৃত্যু জিম্বাবুয়ের পূর্বাঞ্চলে ঘূর্ণিঝড় ইদাইয়ের আঘাতে ৮৯ জনের মৃত্যু হয়েছে। এদিকে, ঘূর্নিঝড়টির প্রভাবে পার্বত্য জেলা চিমানিমানির চার্লস লওয়ানগা সেকেন্ডারি স্কুল বন্ধ রাখা হয়েছে। 

স্কুলটিতে আটকে পড়া ২০০ শিক্ষার্থীকে উদ্ধারে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ডিপার্টমেন্ট অব সিভিল প্রটেকশন। স্থানীয় প্রাদেশিক সরকারের মন্ত্রী জুলি মোয়ো বলেছেন, “কয়েকটি লাশ নদীতে ভাসমান অবস্থায় পাওয়া গেছে। এখনও অনেকেই নিখোঁজ রয়েছেন।” তবে ঘরবাড়ির পাশাপাশি সড়ক ও সেতু ভেঙে পড়ায় উদ্ধারকাজ কঠিন হয়ে পড়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন তিনি। 

এছাড়াও ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে বলেও জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে। এরআগে ঘূর্ণিঝড় স্থলভাগে আঘাত হানার আগেই এর প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত ও বন্যায় মোজাম্বিক ও মালাউইতে ১২০ জনের বেশি লোক প্রাণ হারিয়েছিল। এছাড়াও ঘূর্ণিঝড়ের কারণে দেশটির মনিকাল্যান্ড প্রদেশে বিদ্যুৎ সরবরাহ ও যোগাযোগ ব্যবস্থায় বিপর্যয় ঘটেছে। এখানে অন্তত ২১ জন নিহত হয়েছেন। 

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার ঘূর্ণিঝড় ইদাই  সমুদ্র থেকে উঠে এসে ১৭৭ কিমি/ঘণ্টা বাতাসের গতিবেগ নিয়ে মোজাম্বিকের স্থলভাগে আঘাত হানে। এরফলে মোজাম্বিকের বন্দর শহর বেইরার রাস্তাগুলো পানিতে তলিয়ে গেছে, একইসাথে দেশটির বিমানবন্দরও তলিয়ে গেছে।

About

Popular Links