Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

জাতিসংঘ: রোহিঙ্গা প্রত্যাবাসনে প্রতিশ্রুতি বাস্তবায়ন করেনি মিয়ানমার

‘বাংলাদেশের সাথে মিয়ারমার চুক্তিতে (এগ্রিমেন্টে) স্বাক্ষর করেছে। কিন্তু আমার মতে তারা এখনো প্রতিশ্রুতির বাস্তবায়ন করেনি’

আপডেট : ২৫ মার্চ ২০১৯, ১১:৫০ এএম

রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে মিয়ানমার প্রতিশ্রুতির বাস্তবায়ন করেনি উল্লেখ করে দেশটির ওপর আন্তর্জাতিক সম্প্রদায়কে চাপ দেয়ার আহ্বান জানিয়েছেন গণহত্যা প্রতিরোধ বিষয়ক জাতিসংঘ মহাসচিবের বিশেষ উপদেষ্টা অ্যাডামা ডিয়েং।

তিনি বলেন, “বাংলাদেশের সাথে মিয়ারমার চুক্তিতে (এগ্রিমেন্টে) স্বাক্ষর করেছে। কিন্তু আমার মতে তারা এখনো প্রতিশ্রুতির বাস্তবায়ন করেনি।”

তৃতীয়বারের মতো বাংলাদেশ সফরে আসা জাতিসংঘের এই বিশেষ উপদেষ্টা রাজধানীতে এক সেমিনারে বক্তব্য রাখেন। ‘১৯৭১ জেনোসাইড ইন বাংলাদেশ’ শিরোনামে বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) তাদের মিলনায়তনে এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারে অন্যদের মধ্যে পররাষ্ট্র সচিব এম শহীদুল হক, সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের পরিচালক ও মুক্তযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বিআইআইএসএস চেয়ারম্যান মুন্সি ফায়েজ আহমেদ ও মহাপরিচালক মেজর জেনারেল একেএম আব্দুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন।

১৯৭১ সালে বাংলাদেশে সংঘটিত গণহত্যায় নিহত ও আহতদের দুঃখ-কষ্ট স্মরণ করে ডিয়েং বলেন, ‘আমি জেনে আনন্দিত যে বাংলাদেশ এখনো সে গণহত্যার জবাবদিহীতা আদায়ে সোচ্চার।’

About

Popular Links