Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

থাইল্যান্ডে শুরু হয়েছে উদ্ধার অভিযান

গুহায় আটকে পড়া সব কিশোরদের উদ্ধার করতে তিন থেকে চার দিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আপডেট : ০৮ জুলাই ২০১৮, ০৫:০১ পিএম

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া কিশোর ফুটবলারদের উদ্ধারের সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। রবিবার (৮ জুলাই) থেকে উদ্ধার অভিযান শুরু হয়েছে। অভিযানটিতে অংশ নিয়েছেন, ১৩ জন উচ্চপ্রশিক্ষিত বিদেশি ও পাঁচজন থাই নেভি উদ্ধারকারী ডাইভার।      

গুহায় আটকে পড়া সব কিশোরদের উদ্ধার করতে তিন থেকে চার দিন সময় লাগতে পারে বলে ধারণা করা হচ্ছে। তবে, গুহায় আটকে পড়া ১২জন কিশোর ফুটবলার ও তাদের কোচকে ঠিক কীভাবে উদ্ধার করা হবে, সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি। ধারণা করা হচ্ছে, গুহার ভেতরের গভীর পানিতে ডুবুরিদের সহায়তায় এবং অল্প পানিতে হেঁটে তাদেরকে বের করে আনা হবে।

চলতি বছরের ২৩ জুন ফুটবল অনুশীলন শেষে কোচসহ কিশোর ফুটবলাররা গুহাটির ভেতর ঘুরতে গিয়েছিল। কিন্তু, বৃষ্টিতে গুহামুখ বন্ধ হয়ে যাওয়ায়, ভেতরে আটকে পড়েন তারা। এরপর টানা ৯ দিন নিখোঁজ থাকার পর, ৩ জুলাই দু’জন ব্রিটিশ ডুবুরি গুহাটির বেশ কয়েক কিলোমিটার ভেতরে গিয়ে তাদের খুঁজে পান। তারপর থেকেই তাদেরকে খাবার ও চিকিৎসা সেবা দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে এবং ভেতরে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে।    

বর্তমানে, থাইল্যান্ড সরকার তাদের উদ্ধারে দেশি-বিদেশি বিশেষজ্ঞদের সহায়তায় স্মরণকালের সবচেয়ে বড় উদ্ধার অভিযান শুরু করেছে।


About

Popular Links