• বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯
  • সর্বশেষ আপডেট : ১০:২৩ রাত

কবি আল মাহমুদ আর নেই

  • প্রকাশিত ১০:২৭ সকাল ফেব্রুয়ারি ১৬, ২০১৯
কবি আল মাহমুদ
কবি আল মাহমুদ। ছবি: সংগৃহীত

কবির মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছেন পারিবারিক বন্ধু এবং কবি আল মাহমুদের সহকারী আবিদ আজম।

আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদ আর নেই। শুক্রবার রাত ১১টা ৫ মিনিটে রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান (ইন্নালিল্লাহি... রাজিউন)। 

কবির মৃত্যুর সংবাদ নিশ্চিত করেছেন পারিবারিক বন্ধু এবং কবি আল মাহমুদের সহকারী আবিদ আজম।

তিনি জানান, ৯ ফেব্রুয়ারি রাতে গুরুতর অসুস্থ অবস্থায় ধানমন্ডির ইবনে সিনা হাসপাতালে নেওয়া হয় কবিকে। সেখানে তাঁকে প্রথমে সিসিইউতে ও পরে আইসিইউতে নেওয়া হয়। অবস্থা আরও গুরুতর হলে শুক্রবার কবিকে ‘লাইফ সাপোর্ট’ দেয়া হয়। পরে রাত ১১টা ৫ মিনিটে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

একাধারে একজন কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্প লেখক, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক আল মাহমুদ ১৯৩৬ সালের ১১ জুলাই, ব্রাহ্মণবাড়ীয়া জেলার মোড়াইল গ্রামে জন্মগ্রহণ করেন। বাংলা সাহিত্যের বরেণ্য এই কবির পুরো নাম মীর আবদুস শুকুর আল মাহমুদ।

একুশে পদক, বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারসহ নানা সময়ে নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন কবি। লোক লোকান্তর (১৯৬৩), কালের কলস (১৯৬৬), মায়াবী পর্দা দুলে ওঠো (১৯৭৬), আরব্য রজনীর রাজহাঁস, বখতিয়ারের ঘোড়া তাঁর উল্লেখযোগ্য অনবদ্য সৃষ্টি। কিন্তু কবিকে জনপ্রিয়তার তুঙ্গে  নিয়ে যায় তার কাব্যগ্রন্থ 'সোনালী কাবিন' (১৯৬৬)

উল্লেখ্য, নিউমোনিয়াসহ বার্ধক্যজনিত নানা জটিলতায় ভুগছিলেন তিনি। মৃত্যুকালে কবির বয়স হয়েছিল ৮২ বছর।


আরও পড়ুন- আইসিইউতে কবি আল মাহমুদ