Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

রাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগে  বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন 

উদ্বোধনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, মানুষ হিসেবে বঙ্গবন্ধু ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তার সম্পর্কে জানতে হলে, তার চিন্তা-চেতনা বুঝতে হলে সে বিষয়ে গভীর পড়াশোনা প্রয়োজন

আপডেট : ২৭ আগস্ট ২০২৩, ০৮:১০ পিএম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগে বঙ্গবন্ধু কর্নারের যাত্রা শুরু হয়েছে। 

রবিবার (২৭ আগস্ট) বেলা ১১টায় এ উপলক্ষে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে কর্নারের উদ্বোধন করেন রাবি উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক মো. হুমায়ুন কবীর ও সামাজিক বিজ্ঞান অনুষদের চেয়ারম্যান অধ্যাপক মো. ইলিয়াছ হোসেন। কর্নার উদ্বোধন উপলক্ষে আলোচনায় মুখ্য আলোচক ছিলেন ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের (আইবিএস) বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক সনৎকুমার সাহা। রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক ফারহাত তাসনীমের সভাপতিত্বে এ অনুষ্ঠানে অন্যদের মধ্যে অধ্যাপক এস এম একরাম উল্যাহ বক্তব্য রাখেন।

বঙ্গবন্ধু সম্পর্কে আলোচনায় মুখ্য আলোচক অধ্যাপক সনৎকুমার সাহা বলেন, বঙ্গবন্ধু ছিলেন এক দ্যূতিময় রাষ্ট্রনায়ক। একজন রাজনৈতিক কর্মী থেকে  হয়ে উঠেছেন জাতির পিতা। চিরপরাধীন  বাঙালি জাতিকে স্বাধীন করেছেন। তিনি বহুমুখী প্রতিভা ও চিন্তার চেতনার মানুষ ছিলেন। তাকে জানতে হলে প্রয়োজন তার সম্পর্কে পড়াশোনা ও আহরিত জ্ঞান অনুশীলন করা। আমরা বঙ্গবন্ধুর চর্চার মাধ্যমে তাঁকে আরো ভালোভাবে জানতে ও বুঝতে পারব।

কর্নার উদ্বোধন করে উপাচার্য বলেন, মানুষ হিসেবে বঙ্গবন্ধু ছিলেন বহুমুখী প্রতিভার অধিকারী। তার সম্পর্কে জানতে হলে, তার চিন্তা-চেতনা বুঝতে হলে সে বিষয়ে গভীর পড়াশোনা প্রয়োজন। এই বঙ্গবন্ধু কর্ণারে যেসব বইপত্র আছে সেগুলির মাধ্যমে শিক্ষার্থীরা বঙ্গবন্ধু ও তাঁর চিন্তা-ধারা সম্পর্কে জানতে পারবে।

রাবি রাষ্ট্রবিজ্ঞান বিভাগে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করছেন উপাচার্য ও শিক্ষকরা

About

Popular Links