Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

এসইউবিতে ‘রিসার্চ কোশ্চেনেয়ার ডেভেলপমেন্ট’ কর্মশালা

রিসোর্স পার্সন হিসেবে এতে নেতৃত্ব দেন ড. কপিল আহমেদ

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫২ পিএম

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এসইউবি) জনস্বাস্থ্য বিভাগের উদ্যোগে “রিসার্চ কোশ্চেনেয়ার ডেভেলপমেন্ট” শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৯ সেপ্টেম্বর) ঢাকায় বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাসে এ কর্মশালার আয়োজন করা হয়। এর সূচনা করেন জনস্বাস্থ্য অধিদপ্তরের এমপিএইচ প্রোগ্রামের সহযোগী অধ্যাপক ও সমন্বয়ক নুহাদ রাইসা সেঁওতি।

রিসোর্স পার্সন হিসেবে এতে নেতৃত্ব দেন ড. কপিল আহমেদ। তার রয়েছে ৩৫ বছরেরও বেশি বছরেরও বেশি সময় ধরে গবেষণার অভিজ্ঞতা। 

ড. কপিল প্রশ্নাবলীর বিকাশ সম্পর্কে তার বিস্তৃত অভিজ্ঞতা তুলে ধরার পাশাপাশি প্রক্রিয়ার ধাপগুলো ব্যাখ্যা এবং কার্যকর প্রশ্নাবলীর মূল উপাদান নিয়ে আলোচনা করেন।

কর্মশালায় এমপিএইচ ছাত্র, প্রাক্তন ছাত্র এবং বহিরাগত ব্যক্তি সহ ২২ জন অংশগ্রহণকারী একত্রিত হন, যারা প্রাথমিক তথ্য সংগ্রহের মাধ্যমে স্বাস্থ্য গবেষণায় আগ্রহী। 

অংশগ্রহণকারীরা এসইউবি এবং অন্যান্য প্রতিষ্ঠানের প্রতিনিধিত্ব করেন। তাদের মধ্যে ছিলেন এসটিএএমসি গাজীপুর, গ্রামীণ ক্যালেডোনিয়ান কলেজ অব নার্সিং এবং বাংলাদেশ বায়োএথিক্স সোসাইটির প্রতিনিধি। তারা ধারণা ও দৃষ্টিভঙ্গির সমৃদ্ধ বিনিময় করেন।

এ কর্মশালার উদ্দেশ্য ছিল অংশগ্রহণকারীদের গবেষণা প্রশ্নাবলী বিকাশে ব্যবহারিক দক্ষতা সহ প্রস্তুত করা। ড. আহমেদ প্রশ্নাবলী বিকাশের একটি বিস্তৃত বোঝাপড়া নিশ্চিত করে পুরো অধিবেশনে বিশেষজ্ঞ নির্দেশিকা এবং পর্যালোচনা প্রদান করেছিলেন। অংশগ্রহণকারীরা তাদের গবেষণা প্রশ্নাবলী বিকাশ এবং উপস্থাপনের জন্য পাঁচটি গ্রুপে কাজ করেন।

দিনব্যাপী অংশগ্রহণকারীরা সকাল এবং সন্ধ্যায় স্ন্যাকস, মধ্যাহ্নভোজন এবং একটি ফটোসেশনে অংশ নেন। রিসোর্স পার্সনের সঙ্গে সেলফি তোলার সুযোগও
পান তারা। এসইউবি এবং বাইরের অংশগ্রহণকারীদের সক্রিয় সম্পৃক্ততা একটি
গতিশীল শিক্ষার পরিবেশ এবং মূল্যবান নেটওয়ার্কিংয়ের সুযোগ তৈরি করেছে। 

এই কর্মশালা জনস্বাস্থ্যের ক্ষেত্রে গবেষণার দক্ষতার অগ্রগতি এবং জ্ঞানের বিস্তারকে উৎসাহিত করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করেন আয়োজকরা।

About

Popular Links