Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবি উদীচীর

ইসরায়েল গাজা উপত্যকায় যে মানবতাবিরোধী অপরাধ চালাচ্ছে তা বিশ্বের কোনো শান্তিকামী মানুষই মেনে নিতে পারে না

আপডেট : ১৯ অক্টোবর ২০২৩, ০৮:৩৩ পিএম

ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর নির্বিচার গণহত্যা বন্ধের দাবি জানিয়েছে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এক বিবৃতিতে উদীচী কেন্দ্রীয় সংসদের সভাপতি অধ্যাপক বদিউর রহমান এবং সাধারণ সম্পাদক অমিত রঞ্জন দে জানান, ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের হামলার জবাবে ইসরায়েল গাজা উপত্যকায় যে মানবতাবিরোধী অপরাধ চালাচ্ছে তা বিশ্বের কোনো শান্তিকামী মানুষই মেনে নিতে পারে না।

বিবৃতিতে উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, সাম্রাজ্যবাদী অপশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ মদদে কয়েক দশক আগে ফিলিস্তিনের ভূমি দখল করে গড়ে ওঠা ইসরায়েল রাষ্ট্রটির কোনো বৈধতা নেই। বিশ্বের বেশিরভাগ দেশই একে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয়নি। তারপরও মার্কিন সাম্রাজ্যবাদ এবং এর দোসরদের সহযোগিতায় ইসরায়েল রাষ্ট্রটি সকল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ফিলিস্তিনের বেশিরভাগ ভূমি নিজেদের করায়ত্ত করেছে। ফিলিস্তিনের জনগণের ওপর বহুবার নৃশংস হামলা চালিয়েছে। এর বিরুদ্ধে বিশ্বের আপামর শান্তিকামী মানুষ বারবার সোচ্চার হলেও তাতে কর্ণপাত করেনি ইসরায়েল।

বিবৃতিতে আরও বলা হয়, সবশেষ কয়েকদিন আগে গাজা উপত্যকায় যে নির্বিচার বিমান ও ক্ষেপণাস্ত্র হামলা এবং স্থল অভিযান শুরু করেছে ইসরায়েল, তা অতীতের সকল নৃশংসতার রেকর্ড ছাড়িয়ে গেছে। মাত্র কয়েকদিনের মধ্যেই ফিলিস্তিনের কয়েক হাজার মানুষকে হত্যা করেছে ইসরায়েল। প্রাণ বাঁচাতে ও শুশ্রুষার জন্য হাসপাতালে আশ্রয় নেওয়া মানুষের ওপর বিমান হামলা চালিয়ে কয়েকশ’ মানুষকে হত্যা করতেও পিছপা হয়নি অবৈধ রাষ্ট্রটি। এরপরও ইসরায়েলকে অন্ধভাবে সমর্থন করে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। গাজায় গণহত্যা চালানোর জন্য ইসরায়েলকে সহায়তা করতে এরই মধ্যে দুটি রণতরী পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। শুধু তাই না, গাজায় সংঘাত বন্ধের লক্ষ্যে জাতিসংঘে উত্থাপিত প্রস্তাবও যুক্তরাষ্ট্রের ভেটোর কারণে খারিজ হয়ে গেছে। এছাড়া, যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলোও ইসরায়েলের বিরুদ্ধে এখন পর্যন্ত সোচ্চার হয়নি। অর্থাৎ, গাজায় ফিলিস্তিনিদের ওপর নির্বিচার গণহত্যা চালাতে যৌথভাবে মাঠে নেমেছে ইসরায়েল এবং সাম্রাজ্যবাদী অপশক্তি।

বিবৃতিতে উদীচীর নেতৃবৃন্দ বলেন, প্রতিষ্ঠাকালীন সময় থেকেই বিশ্বশান্তির পক্ষে কথা বলে আসছে উদীচী। স্বাধীনতাকামী মানুষের ন্যায়সঙ্গত সংগ্রাম এবং সাম্রাজ্যবাদ আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হওয়া অন্যতম কর্তব্য মনে করে উদীচী। তাই, ফিলিস্তিনে ইসরায়েলি বাহিনীর চলমান গণহত্যা অবিলম্বে বন্ধের দাবি জানাচ্ছে উদীচী।

একইসঙ্গে বাংলাদেশসহ বিশ্বের সকল শান্তিকামী রাষ্ট্রকে এর বিরুদ্ধে সোচ্চার ভূমিকা রাখার আহ্বান জানায় উদীচী। বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অকুণ্ঠ সমর্থন দিয়েছে ফিলিস্তিন রাষ্ট্র এবং এর জনগণ। তাই, ফিলিস্তিনের বিপদে রাষ্ট্র হিসেবে বাংলাদেশেরও উচিত তাদের পাশে দাঁড়িয়ে আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে ফিলিস্তিনের পক্ষে জনমত গড়ে তুলতে সচেষ্ট হওয়া। এ বিষয়ে দ্রুত কার্যকর কূটনৈতিক পদক্ষেপ নেওয়ার জন্য সরকারের প্রতিও দাবি জানান উদীচীর সভাপতি ও সাধারণ সম্পাদক।

About

Popular Links