Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

উত্তরা ইউনিভার্সিটির সাবেক ডিন খায়রুল ইসলাম আর নেই

অধ্যাপক খায়রুল ইসলাম খান বাংলাদেশে শারীরিক শিক্ষায় স্নাতকোত্তর কোর্স (এমপিইড) প্রবর্তনের পথপ্রদর্শক

আপডেট : ২৪ নভেম্বর ২০২৩, ০৬:২১ পিএম

উত্তরা ইউনিভার্সিটির স্কুল অব অ্যাডুকেশন অ্যান্ড ফিজিক্যাল অ্যাডুকেশনের সাবেক ডিন অধ্যাপক খায়রুল ইসলাম খান আর নেই। বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সন্ধ্যা সোয়া ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিচার্স ডরমিটরিতে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

অধ্যাপক খায়রুল ইসলাম খান বাংলাদেশে শারীরিক শিক্ষায় স্নাতকোত্তর কোর্স (এমপিইড) প্রবর্তনের পথপ্রদর্শক এবং ২০১৬ সালে বাংলাদেশ শারীরিক শিক্ষা সমিতি থেকে আজীবন কৃতিত্ব পুরস্কার লাভ করেন।

তিনি ১৯৬৮ সালে রাজধানীর সরকারি শারীরিক শিক্ষা কলেজ থেকে কর্মজীবন শুরু করেন। ১৯৭১ সাল থেকে তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা বিভাগের প্রধান হিসেবে ৩৫ বছর কাজ করেছেন। অধ্যাপক খায়রুল ১৯৮৫ সালে জাপান, ১৯৮৯ সালে জার্মানি এবং ২০০১ সালে চীনে অনুষ্ঠিত “বিশ্ব বিশ্ববিদ্যালয় গেমস”-এ বাংলাদেশ আন্তঃবিশ্ববিদ্যালয় ক্রীড়া সংস্থার অ্যাথলেটিক্স দলের প্রধান হিসেবে নিযুক্ত ছিলেন।

এছাড়াও তিনি ২০১১ সালে এথেন্সে এবং ২০১৩ থাইল্যান্ডে প্রতিনিধি দলের প্রধান হিসেবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। ২০১৩ ও ২০১৫ সালে অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত বিশেষ অলিম্পিক ওয়ার্ল্ড গেমস-এ বাংলাদেশ দলের ডেপুটি হেড অব ডেলিগেশন হিসেবে।

তিনি ক্রীড়া বিজ্ঞান এবং শারীরিক শিক্ষার উপর বেশ কয়েকটি বই লিখেছেন। তার উল্লেখযোগ্য কয়েকটি বই হল- ক্রীড়া প্রশিক্ষণ বিজ্ঞান, শারীরিক শিক্ষার শিক্ষাদান পদ্ধতি এবং শারীরিক শিক্ষার তত্ত্ব ও নীতি। তিনি দেশ-বিদেশে অসংখ্য সেমিনার ও সিম্পোজিয়ামে অংশগ্রহণ করেন।

অধ্যাপক খায়রুল ১৯৪৪ সালে ভারতের মুর্শিদাবাদের জঙ্গিপুর শহরের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে জঙ্গিপুর কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন, ১৯৬৪ সালে কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করেন এবং ১৯৬৮ সালে ঢাকা সরকারি শারীরিক শিক্ষা কলেজ থেকে শারীরিক শিক্ষা বিপিইড সম্পন্ন করেন।

তিনি জার্মান ইনস্টিটিউট অফ ফিজিক্যাল থেকে ফুটবলে ডিপ্লোমা-ইন-কোচিং অর্জন করেন। ১৯৭৪ সালে পূর্ব জার্মানিতে সংস্কৃতি (DHFK) এবং ১৯৮৮ সালে ভারতের ব্যাঙ্গালোর বিশ্ববিদ্যালয় থেকে শারীরিক শিক্ষার স্নাতকোত্তর এমপিইড সম্পন্ন করেন।

প্রতিষ্ঠার পর থেকে উত্তরা ইউনিভার্সিটির প্রতি তার প্রভাব ও অবদান অপরিসীম। প্রয়াত খায়রুল ইসলাম খান ডিএআর ট্রাস্ট (ড. আজিজুর রহমান ট্রাস্ট) এর অধীনে অলিম্পিয়া ইনস্টিটিউট অফ ফিজিক্যাল অ্যাডুকেশন (ওআইপিই) প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন, যা পরবর্তীতে উত্তরা ইউনিভার্সিটির শারীরিক শিক্ষা বিভাগে বিকশিত হয়। এই উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা এম আজিজুর রহমান এবং বর্তমান উপাচার্য অধ্যাপক ইয়াসমিন আরা লেখার ঘনিষ্ঠ সহযোগী ছিলেন অধ্যাপক খায়রুল ইসলাম খান।

About

Popular Links