Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘কৃষির উন্নয়নে কীটপতঙ্গের বিরুদ্ধে আগাম প্রস্তুতি ও সঠিক দমন ব্যবস্থাপনা প্রয়োজন’

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. মো. গিয়াসউদ্দীন মিয়া একথা বলেন

আপডেট : ১২ ডিসেম্বর ২০২৩, ০৪:২৮ পিএম

বাংলাদেশে টেকসই কৃষির উন্নয়নে ফসলের আক্রমণাত্মক কীটপতঙ্গের বিরুদ্ধে আগাম প্রস্তুতি ও সঠিক দমন ব্যবস্থাপনা প্রয়োজন বলে মন্তব্য করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরকৃবি) উপাচার্য অধ্যাপক  ড. মো. গিয়াসউদ্দীন মিয়া।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাজধানী ঢাকার একটি হোটেলে ক্যাব ইন্টারন্যাশনাল আয়োজিত “বাংলাদেশে ফসলের আক্রমণাত্মক কীটপতঙ্গের বিরুদ্ধে আগাম প্রস্তুতি ও ব্যবস্থাপনা জোরদারকরণ” শীর্ষক কর্মশালায় প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেন।

উপাচার্য অধ্যাপক  ড. মো. গিয়াসউদ্দীন মিয়া বলেন, “যেহেতু ফসলের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষির অনুভূমিক সম্প্রসারণ বা আবাদী জমি বাড়ানোর সুযোগ আমাদের নেই এবং উল্লম্ব সম্প্রসারণ বা জাত উন্নয়নেরও একটি নির্দিষ্ট সীমা রয়েছে, তাই রোগ-বালাই দমন ব্যবস্থাপনাকে আরও শক্তিশালীকরণের মাধ্যমে ফসলের ক্ষতি কমাতে আমাদের আরও কার্যকর উদ্যোগ নিতে হবে।”

তিনি বলেন, “দেশের জনসংখ্যার একটি বড় অংশ তাদের খাদ্যের যোগান ও জীবিকার জন্য কৃষির ওপর নির্ভরশীল হওয়ার কারণে বাংলাদেশের অর্থনীতিতে কৃষিই প্রধান নিয়ামক।”

কর্মশালায় বাংলাদেশে রোগতত্ত্ব, মৎস্যবিজ্ঞান, কীটতত্ত্ব এবং ফরেস্ট্রি সেক্টরের কীটপতঙ্গ ব্যবস্থাপনা কার্যক্রমের ওপর গবেষণার ফলাফল উপস্থাপিত হবে যার মাধ্যমে ফসলের রোগ-বালাই ব্যবস্থাপনায় একটি সঠিক রোডম্যাপ তৈরি হবে যা দেশের গবেষণা প্রতিষ্ঠান ও গবেষণাধর্মী বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানের অংশীদারিত্বের মাধ্যমে সফলভাবে বাস্তবায়িত হবে বলে তিনি আশাপ্রকাশ করেন।

দেশের টেকসই কৃষির উন্নয়নে এধরনের সমযোপযোগী কর্মশালার জন্য আন্তর্জাতিক সংস্থা ক্যাব ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানান তিনি। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের শস্য-সংরক্ষণ উইংয়ের পরিচালক জনাব মো. আশরাফ উদ্দীনের সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় বশেমুরকৃবি’র কীটতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. রমিজ উদ্দীন মিয়া ও অধ্যাপক ড. রুহুল আমীন কর্মশালায় উপস্থিত ছিলেন।

About

Popular Links