Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউআইটিএস-এ হয়ে গেল চীনা সরকারি বৃত্তির এনরোলমেন্ট পরীক্ষা

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের শিক্ষার সুযোগ করে দিতে তাদের অঙ্গীকারের কথা জানিয়েছে এই উদ্যোগের অন্যতম অংশীদার ইউআইটিএস

আপডেট : ২১ জানুয়ারি ২০২৪, ০৭:৩৩ পিএম

সম্প্রতি চীনের হুয়াজং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (এইচইউএসটি) জন্য দেশটির সরকারি বৃত্তি ২০২৪ এনরোলমেন্ট পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশে এ পরীক্ষা অনুষ্ঠিত হয় ইউনিভার্সিটি অব ইনফরমেশন টেকনোলজি অ্যান্ড সায়েন্সেসের (ইউআইটিএস) ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি) ও বেল্ট অ্যান্ড রোড চাইনিজ সেন্টারের (বিআরসিসি) সহযোগিতায়। 

গত ১৫ জানুয়ারি বাংলাদেশ, মালয়েশিয়া এবং ইন্দোনেশিয়া তিনটি দেশে এনরোলমেন্ট পরীক্ষাটির আয়োজন করা হয়। চীন সরকারের এই স্কলারশিপ প্রোগ্রামের লক্ষ্য আন্তর্জাতিক উচ্চশিক্ষায় বিনিময় এবং সহযোগিতা বাড়ানো। 

এনরোলমেন্ট পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীরা এইচইউএসটিতে পড়াশোনার সুযোগ পান। এইচইউএসটি চীনের উহানে অবস্থিত একটি গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয়। ২০২৪ কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে ২৭৫তম। সেরার তালিকায় চীনে এর অবস্থান অষ্টম। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ে উচ্চশিক্ষার জন্য এটি বহু শিক্ষার্থীর কাঙ্ক্ষিত গন্তব্য। 

বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশি শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ করে দিতে এই পরীক্ষার আয়োজন করে এইচইউএসটি। এতে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১৫০ জন স্নাতক ডিগ্রিধারী বৃত্তি নিয়ে মাস্টার্স প্রোগ্রামে ভর্তির জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন।

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের শিক্ষার সুযোগ করে দিতে তাদের অঙ্গীকারের কথা জানিয়েছে এই উদ্যোগের অন্যতম অংশীদার ইউআইটিএস।

পরীক্ষা শেষে সেমিনারের আয়োজন করে এইচইউএসটি। এতে চীনা সরকারের স্কলারশিপ প্রোগ্রামের বিস্তারিত আলোচনা করা হয়। সেমিনারের মাধ্যমে স্কলারশিপ প্রোগ্রাম সম্পর্কে তথ্য পেয়ে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

About

Popular Links